BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মুক্তির দিন, যুগান্তকারী রায়ে উচ্ছ্বসিত রূপান্তরকামী বোর্ডের সদস্য রঞ্জিতা সিনহা

Published by: Bishakha Pal |    Posted: September 6, 2018 1:13 pm|    Updated: September 6, 2018 1:13 pm

Humanity wins today, says Ranjita Sinha

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমকামিতা নিয়ে ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত জানিয়েছে, সমকামিতা কোনওভাবেই অপরাধ নয়। আদালতের এই রায়ের পর উচ্ছ্বসিত দেশের সমস্ত সমকামী ও রূপান্তরকামীরা। জায়গায় জায়গায় শুরু হয়ে গিয়েছে আনন্দোৎসব। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মিলছে তারই প্রতিক্রয়া।     

রূপান্তরকামী বোর্ডের সদস্য রঞ্জিতা সিনহা জানিয়েছেন, সুপ্রিম কোর্টের এই রায় মানবিকতার জয়। এটি মুক্তির দিন। সবাই নিজের যৌনতা পালটাতে পারে না। তার মানে এই নয়, তাদের নিজের মতো করে বাঁচার কোনও অধিকার নেই। অনেকে রূপান্তরকামী না হয়েও সমকামী। ব্রিটিশ আমলে তৈরি ৩৭৭ ধারার ফলে তাঁদের উপর খাঁড়া নেমে এসেছিল।

সমকামিতা কোনও অপরাধ নয়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের ]

তিনি আরও বলেছেন, সুপ্রিম কোর্ট আজ যে রায় দিল তার ফলে সব লিঙ্গের উপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে দেওয়া হল। ৩৭৭ ধারা যে শুধু সমকামী বা রূপান্তরকামীদের উপর প্রভাব ফেলত, তা নয়। অনেক মহিলারাও এর ফলে প্রভাবিত হতেন। তাই এই লড়াইয়ে সমকামী ও রূপান্তরকামীদের সঙ্গে অনেক নারী ও পুরুষও যোগ দিয়েছিলেন। এগিয়ে এসেছিলেন যৌনকর্মীরাও। ৩৭৭ ধারার বিরুদ্ধে যে লড়াই চলছিল তার পরিবর্তন হতই। আজ না হোক, ১০ বছর পরে হত। কিন্তু শীর্ষ আদালতের এই রায় প্রমাণ করে দিল মানুষের দৃষ্টিভঙ্গি ও মানসিকতার অনেক পরিবর্তন হয়েছে। তাই আজ ইতিবাচক সিদ্ধান্ত শোনাল আদালত।

তাঁর কথার প্রতিধ্বনী শোনা গেল আইনজীবী অশ্বিনী কুমারের গলাতেও। তিনি বলেন, সংবিধান সবসময় মর্যাদার অনুকূল। মানবাধিকার বজায় রেখেছে সুপ্রিম কোর্ট। কারওর পছন্দ ও প্রাকৃতিক ইচ্ছা আটকানো যায় না। সেই কথাই প্রমাণ করে দিল আদালত। জানিয়ে দিল দেশের বিচার ব্যবস্থা মানবাধিকারের পক্ষেই রয়েছে। ৩৭৭-এর কিছু অংশ অযৌক্তিক। সেগুলির উপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশের সর্বোচ্চ আদালত।

‘কদলী প্রজাতন্ত্র’ হতে চলেছে দেশ, বিজেপিকে তোপ শিব সেনার ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে