BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সমাবর্তন অনুষ্ঠানে শচীনকে সাম্মানিক ডি-লিট দেবে যাদবপুর

Published by: Bishakha Pal |    Posted: September 7, 2018 9:06 am|    Updated: September 7, 2018 9:06 am

Jadavpur University to confer honorary D.Litt  on Sachin

দীপঙ্কর মণ্ডল: মাস্টার ব্লাস্টার শচীন তেণ্ডুলকরকে সাম্মানিক ডি-লিট দিতে চায় যাদবপুর বিশ্ববিদ্যালয়। সর্বোচ্চ সিদ্ধান্ত নিয়ামক এক্সিকিউটিভ কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে। শচীনের সম্মতি মিললেই অফিসিয়াল ঘোষণা হবে।

বিশ্ববিদ্যালয়ের তরফে মুম্বই গিয়ে ক্রিকেটের ঈশ্বরকে এই সম্মান গ্রহণের অনুরোধ জানানো হবে। দেশের সর্বোচ্চ সম্মান ‘ভারতরত্ন’ পেয়েছেন শচীন। তিনি রাজ্যসভার মনোনীত সাংসদ। অর্জুন, রাজীব গান্ধী খেলরত্ন, পদ্মশ্রী, পদ্মবিভূষণ-সহ প্রচুর সরকারি-বেসরকারি সম্মান পেয়েছেন শচীন। আন্তর্জাতিক সম্মানও ভূরি ভূরি আছে। যাদবপুর মনে করছে সাম্মানিক ডি-লিট গ্রহণে মাস্টার ব্লাস্টারের আপত্তি থাকবে না। প্রসঙ্গত, তাঁর সংসদ তহবিল থেকে এ রাজ্যের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানকে ইতিমধ্যে প্রচুর অর্থসাহায্য করেছেন শচীন। বাংলার প্রতি তাঁর অকুণ্ঠ ভালবাসার কথা একাধিকবার জানিয়েছেন। দেশের অন্যতম সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের অনুরোধ তিনি সানন্দে গ্রহণ করবেন বলে মনে করছে যাদবপুর কর্তৃপক্ষ।

‘২০ বছরে বিদেশে খেলা ভারতীয় টিমগুলোর চেয়ে ভাল করেছে বিরাটরা’ ]

আগামী ১৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের কোর্টের বৈঠক। তার আগেই শচীনকে বিষয়টি জানানোর প্রক্রিয়া শুরু হয়েছে। রাজ্যপাল তথা রাজ্য বিশ্ববিদ্যালয়ের আচার্য কোর্টের শীর্ষপদে। রাজ্যপালকেও ওইদিন অফিসিয়ালি জানানো হবে। সব ঠিক থাকলে আগামী ২৪ ডিসেম্বর সমাবর্তন অনুষ্ঠানে যাদবপুরের গাউন পরে ডি-লিট গ্রহণ করবেন শচীন রমেশ তেণ্ডুলকর। স্বাভাবিকভাবেই সেই অনুষ্ঠানে রাজ্যের বিশিষ্ট ক্রীড়াবিদদের আমন্ত্রণ জানানো হবে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, বছর দু’য়েক আগে ক্রিকেটের মহারাজ সৌরভ গঙ্গোপাধ্যায়কে সাম্মানিক ডি-লিট গ্রহণের অনুরোধ করা হয়েছিল। কিন্তু ব্যস্ততার কারণে তিনি সেই অনুষ্ঠানে থাকতে পারবেন না বলে ফিরিয়ে দিয়েছিলেন। তারপর আর সৌরভের নাম ওঠেনি। শচীনের সঙ্গে সৌরভের সম্পর্ক বরাবর মধুর। দুই বন্ধুকে এক মঞ্চে দেখতে চায় যাদবপুর। সমাবর্তন অনুষ্ঠানে তাই সৌরভকেও আমন্ত্রণ জানানো হবে।

বিশেষ কোনও কাজে শচীন ওই সময় না আসতে পারলে কী হবে। ‘প্ল্যান বি’ ভেবে রেখেছে যাদবপুর। অলিম্পিকে পদকজয়ী বক্সার মেরি কমের নামও আলোচনা হয়েছে। রাজ্যসভার সাংসদ মেরি কম বিশ্ববন্দিত ক্রীড়াব্যক্তিত্ব। আন্তর্জাতিক বক্সিংয়ে তিনি আলোচিত নাম। জেদ এবং অধ্যবসায়কে সম্বল করে তাঁর জীবনচর্যা এতটাই আকর্ষণীয় যে, তা নিয়ে সিনেমা তৈরি করেছে বলিউড। ভারত সরকার মেরি কমকে ইতিমধ্যে অর্জুন, পদ্মশ্রী এবং পদ্মবিভূষণ দিয়েছে। একান্তই শচীনের পক্ষে আসা সম্ভব না হলে মেরি কমকে সাম্মানিক ডি-লিট দেবে যাদবপুর।

সোশ্যাল মিডিয়ায় বিরাটকে আনফলো করলেন রোহিত! ব্যাপারটা কী? ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে