BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গুজব রুখতে সোশ্যাল মিডিয়ায় নজরদারি, নবান্নে তৈরি ‘মনিটরিং সেল’

Published by: Sucheta Sengupta |    Posted: February 23, 2019 6:32 pm|    Updated: February 23, 2019 6:32 pm

Nabanna sets up 'monitoring cell'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজব রুখতে প্রশাসনের হাজার সচেতনতা সত্ত্বেও কাজ হয়নি। প্রায় প্রতিদিনই রাজ্যজুড়ে চোর সন্দেহে একাধিক গণপিটুনির ঘটনা ঘটেই চলেছে। এনিয়ে এবার রীতিমতো কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে রাজ্য প্রশাসনের তরফে। গুজব রুখতে মনিটারিং সেল খোলা হল নবান্নে। মূলত সোশ্যাল মিডিয়ায় নজরদারি চালাবে এই সেল। সেখানে কোনওরকম প্ররোচনামূলক পোস্ট দেখলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া হবে।

[যাদবপুরে অব্যাহত ছাত্র আন্দোলন, রাতভর ঘেরাও সহ-উপাচার্য]

রাজ্যের বিভিন্ন প্রান্তে তো বটেই, খাস কলকাতাতেই চোর সন্দেহে গণপিটুনির ঘটনার বিরাম নেই। পুলিশের সতর্কতা সত্ত্বেও হুঁশ ফিরছে না। এনিয়ে চিন্তার ভাঁজ বাড়ছে প্রশাসনের কপালে। রাজ্যুজড়ে এসব অশান্তি রুখতে শনিবারই নবান্নে সব জেলার পুলিশ সুপার, কমিশনারদের নিয়ে বৈঠকে বসেছেন রাজ্য পুলিশের ডিজি। তার আগেই নবান্ন থেকে সোশ্যাল মিডিয়ার উপর নজরদারি রুখতে চালু হল মনিটরিং সেল। সূত্রের খবর, রাজ্যের প্রতিটি কমিশনারেটের মতো থানাতেও রাখা হবে সাইবার ক্রাইম সেল। এদের সঙ্গে সমন্বয় রেখে কাজ করবে ওই মনিটারিং সেল। এই সেলের দায়িত্ব দেওয়া হয়েছে বিশেষ আধিকারিকদের। সোশ্যাল মিডিয়ায় উসকানিমূলক পোস্ট দেখলে এবং তা কোনও অশান্তিতে ইন্ধন জোগাতে পারে মনে করলে, ট্র্যাক করে তার বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

[শিশুচোর সন্দেহে ব্যক্তিকে গণপ্রহার, কাঁকুড়গাছিতে গ্রেপ্তার ১৭]

 সোশ্যাল মিডিয়ার নজরদারিতে এই মনিটারিং সেল কাজ করতে সরাসরি রাজ্য পুলিশের কন্ট্রোল রুম থেকে। সাইবার সেল, বিভিন্ন থানা থেকে পাওয়া তথ্য নিয়ে পদক্ষেপ নেওয়া হবে। সেই লক্ষ্যে সাইবার সেলগুলিকে আরও শক্তিশালী করা হচ্ছে। এর আগেও সোশ্যাল মিডিয়ার পোস্টের ভিত্তিতে রাজ্যের বিভিন্ন প্রান্তে অশান্তি ছড়িয়েছে। দুষ্কৃতীদের হামলা চলেছে। অশান্তি, আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সেসময়েও এসব রুখতে কড়া হাতে রাশ টেনেছিল নবান্ন। এবারের সমস্যা আরও প্রকট। পুলওয়ামা হামলা পরবর্তী সময়ে দেশের বিভিন্ন প্রান্তে নানা ধরনের অশান্তি ঘটেই চলছে। তার রেশ যাতে এরাজ্যে এসে না পড়ে, তার জন্যই এই মনিটরিং সেল তৈরি করা হয়েছে নবান্নের তরফে।    

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে