৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সেপ্টেম্বরে রাজ্যে খুলছে না স্কুল, কেন্দ্রের নির্দেশ সত্ত্বেও স্পষ্ট জানালেন শিক্ষামন্ত্রী

Published by: Sayani Sen |    Posted: September 16, 2020 5:30 pm|    Updated: September 16, 2020 9:35 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: সম্পূর্ণ লকডাউন (Lockdown) নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত আগেই হয়েছে। এবার স্কুল খোলা নিয়ে তৈরি হল দু’পক্ষের টানাপোড়েন। চতুর্থ দফায় আনলকের গাইডলাইনে আগামী ২১ সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের শর্তসাপেক্ষে স্কুল যাওয়ার ক্ষেত্রে সায় দিয়েছিল কেন্দ্র। তবে যে হারে করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী তাতে রাজ্যে সেপ্টেম্বরে স্কুল (School) খোলা সম্ভব নয় বলেই জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর কথায়, “করোনা (Coronavirus) হু হু করে বাড়ছে। এই পরিস্থিতিতে কোনভাবেই এখন স্কুল খোলার কথা ভাবা যাবে না।” শিক্ষামন্ত্রীর মন্তব্যে কেন্দ্র-রাজ্য সংঘাত যে আরও জোরাল হল, সে বিষয়ে কোনও সংশয় নেই।

মঙ্গলবার বেহালায় নিজের বিধানসভা এলাকার কৃতি ছাত্রছাত্রীদের সম্মান জানান পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। সেখানেই স্কুল খোলা প্রসঙ্গে একথা বলেন তিনি। উচ্চমাধ্যমিকে এবার আশাতীত সাফল্য পেয়েছে ছাত্রছাত্রীরা। অন্য বছরগুলোর তুলনায় নম্বর এসেছে বেশি। কলকাতার কোনও কোনও কলেজে ৯৫ শতাংশ নম্বর পেয়েও ভরতি হওয়া যাচ্ছে না।

[আরও পড়ুন: ‘নোংরা রাজনীতির জন্য বঞ্চিত কৃষকরা’, প্রধানমন্ত্রী কিষাণ যোজনা নিয়ে মমতাকে খোঁচা ধনকড়ের]

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, “যারা ৯৬ বা ৯৭ শতাংশ নম্বর পেয়েছে তাদের তো আগে ভরতি নিতে হবে। যাতায়াতের সুবিধা আছে এমন কলেজেও ভরতি ঝোঁক বেশি। ভরতি হতে পারছে না এই কথাটা আপত্তিজনক। আমাদের সরকার স্নাতকে সবাইকে ভরতি করাতে বদ্ধপরিকর। উচ্চমাধ্যমিক পাশ করা সবাই ভরতির সুযোগ পাবে। আগে বিভিন্ন কলেজে পরিকাঠামোর অভাব ছিল। এখন তা নেই। কলেজ বেড়েছে। আসন সংখ্যা বেড়েছে। শিক্ষকদের সংখ্যা বেড়েছে। কিন্তু এখনও নির্দিষ্ট কিছু কলেজে বাড়ির ছেলেমেয়েদের ভরতি করানোর ঝোঁক রয়েছে। এই মানসিকতা বদলাতে হবে। নির্দিষ্ট কলেজে (College) আসন ভরে গেলে অন্য কলেজে ভরতি হতে হবে।” ভরতিতে সমস্যা নেই, একথা জানানোর পাশাপাশি কেন্দ্রীয় সরকারের নয়া শিক্ষানীতি নিয়ে ফের আপত্তির কথা জানান শিক্ষামন্ত্রী। বাংলাকে ধ্রুপদী ভাষা থেকে বাদ দেওয়ার নিন্দাও করেন তিনি।

[আরও পড়ুন: মহালয়ায় বাগবাজার ঘাটে বিজেপির ‘শহিদ’দের তর্পণ নিয়ে জটিলতা, মঞ্চ খুলল পুলিশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement