BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভাড়া বৃদ্ধির দাবিতে রাজ্য জুড়ে ২ দিনের বাস ধর্মঘট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 19, 2018 11:16 am|    Updated: January 19, 2018 11:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাফিয়ে লাফিয়ে ডিজেলের দাম বেড়েছে। অথচ, বাড়ছে না বাসভাড়া। তাই এবার বাসভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটের পথে হাঁটছেন রাজ্যের বাস মালিকদের সংগঠনগুলি। শুক্রবার কলকাতা-সহ রাজ্যের প্রায় সবকটি জেলার বাস মালিকদের সংগঠনের প্রতিনিধিদের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী ১ ও ২ ফেব্রুয়ারি বন্ধ থাকবে সমস্ত বাস-মিনিবাস পরিষেবা। ধর্মঘটের ডাক দিয়েছেন বাস মালিকদের তিনটি সংগঠন দাবি। ওই দু’দিন রাস্তায় থাকবে না প্রায় ৪২ হাজার বাস, মিনি বাস। সংগঠনগুলির দাবি, ন্যূনতম ভাড়া ৬ থেকে বাড়িয়ে ১০ টাকা করতে হবে।

[বিচারকের দাওয়াইয়ে কাজ, মিষ্টিমুখে পুনর্মিলন সিউড়ির দম্পতির]

বাস মালিকদের সংগঠনের তরফে রাজ্য সরকারের কাছে আবেদন জানানো হয়, ডিজেলের দাম বৃদ্ধির জন্য বাড়ানো হোক বাসের ভাড়া। কিন্তু রাজ্য সরকারের তরফে কোনও প্রতিক্রিয়া মিলছিল না। ভাড়া বৃদ্ধির জন্য রাজ্যকে চলতি মাসের ১৮ তারিখ পর্যন্ত ‘ডেডলাইন’ বেঁধে দেয় বাস মালিকদের সংগঠনগুলি। কিন্তু রাজ্য পরিবহণ দপ্তর ‘নীরব’, এই অভিযোগে আজ বাস ধর্মঘটের ডাক দিল সংগঠনগুলি। আগামী ১ ও ২ ফেব্রুয়ারি রাজ্যের কোনও রুটে কোনও বাস চলবে না বলে ঘোষণা করা হল। আজ বিভিন্ন জেলার বাস মালিকদের সংগঠন ও কলকাতার বাস মালিকরা সিদ্ধান্ত নিয়েছেন, ওই দু’দিন রাস্তায় কোনও বাস বা মিনিবাস নামবে না। বন্ধ থাকবে ইন্টার-সিটি ও দূরপাল্লার বাসও। তবে নবান্নের সামনে এখনও আলোচনার পথ খোলা রাখছেন বেসরকারি বাসমালিকদের একাংশ।

[ফাঁস ‘ভুতুড়ে’ বেগুনকোদরের রহস্য, সামনে এল ভয়ঙ্কর চক্রান্ত]

বাসমালিকদের দাবি, ডিজেলের দাম বৃদ্ধির জন্য অবিলম্বে ভাড়া বৃদ্ধি করা প্রয়োজন। বিভিন্ন রুটে বাসের গায়ে এই মর্মে পোস্টারও আটকে দেয় বাসগুলির মালিকরা। আবেদন জানানো হয়, এভাবে চললে বাস তুলে নেওয়া ছাড়া অন্য কোনও উপায় নেই। বর্তমানে শহর কলকাতায় বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া কোথাও ৬ টাকা, কোথাও আবার সাত টাকা। কিন্তু শধু ডিজেল নয়, আনুষঙ্গিক খরচও লাফিয়ে লাফিয়ে বাড়ছে, বলছেন বাসের মালিকরা। তাঁদের দেওয়া তথ্য অনুযায়ী, জ্বালানি ছাড়াও ড্রাইভার, খালাসি, বিদ্যুৎ ও রক্ষণাবেক্ষণ বাবদ খরচের হার প্রতিদিনই বাড়ছে। কিন্তু ভাড়া বাড়েনি বহুদিন। এভাবে চলতে থাকলে বাস শিল্প ধ্বংসের মুখোমুখি হবে। সেই সঙ্গে রয়েছে খুচরোর সমস্যাও। ছোট কয়েনের লেনদেন কমিয়ে এনে ন্যূনতম ১০ টাকা ভাড়া দিতে হবে বাসে উঠলেই, চান মালিকরা।

[২ কর্তাকে বরখাস্তের দাবি, আমরির সামনে আমরণ অনশনে বসার হুঁশিয়ারি ঐত্রীর মায়ের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement