BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রেমডেসিভির বরাদ্দেও বঞ্চিত বাংলা! পরিসংখ্যান তুলে কেন্দ্রকে বিঁধল তৃণমূল

Published by: Sucheta Sengupta |    Posted: April 25, 2021 3:56 pm|    Updated: April 25, 2021 5:04 pm

West Bengal has been alloted to get minimum no. of Remdesivir, TMC complains about negligence | Sangbad Pratidin

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বারবার বাংলার সঙ্গে বিমাতৃসুলভ আচরণের অভিযোগে কাঠগড়ায় তোলা হয় কেন্দ্রকে। রাজ্যের শাসকদলের তরফে বারবারই অভিযোগ করা হয়, যে কোনও সুবিধা থেকে পশ্চিমবঙ্গকে বঞ্চিত করা হয় পরিকল্পিতভাবে। এমনকী করোনা (Coronavirus) চিকিৎসায় অন্যান্য রাজ্যকে সাহায্যের ক্ষেত্রেও যে বাংলা ব্রাত্য, তা ফের প্রমাণিত হল। করোনার চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ রেমডেসিভির (Remdesivir) বণ্টনে যে তালিকা তৈরি করেছে কেন্দ্র, তাতে দেখা গেল, অন্যান্য রাজ্যের তুলনায় বাংলার জন্য নামমাত্র ওষুধ বরাদ্দ করা হয়েছে, মাত্র ৩২,০০০টি। যেখানে গুজরাট, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের মতো রাজ্যে ভাগে পড়ছে অনেকটা বেশি রেমডেসিভির। এ নিয়ে টুইট করে কেন্দ্রকে বিঁধেছেন তৃণমূলের (TMC) মুখপাত্র তথা রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

কোভিডের (COVID-19) দ্বিতীয় ধাক্কায় বেসামাল দেশ। এই অবস্থায় চিকিৎসায় জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য রেমডেসিভিরকে ছাড়পত্র দেওয়া হয়েছে। কেন্দ্রের তরফে প্রতিটি রাজ্যের জন্য বরাদ্দ করা হয়েছে রেমডেসিভির। তালিকায় মহারাষ্ট্রের জন্য বরাদ্দ ৪ লক্ষ ৩৫ হাজার, গুজরাটের জন্য ১ লক্ষ ৬৫ হাজার, উত্তরপ্রদেশের জন্য ১ লক্ষ ৬১ হাজার। সেখানে পশ্চিমবঙ্গের জন্য মাত্র ৩২ হাজার রেমডেসিভির বরাদ্দ করেছে কেন্দ্র। করোনা পরিস্থিতির নিরিখে মহারাষ্ট্রের অবস্থা এই মুহূর্তে সবচেয়ে সংকটজনক। সেখানকার চিকিৎসার জন্য সবচেয়ে বেশি পরিমাণে রেমডিসিভির দেওয়াই কাম্য। কিন্তু অন্যান্য রাজ্যে এত খারাপ পরিস্থিতি না হওয়া সত্ত্বেও কেন বাংলাকে বঞ্চনা করে অতিরিক্ত ওষুধ সেখানে বণ্টন করা হচ্ছে? এই প্রশ্ন তুলেছেন ডেরেক (Derek O’ Brien)।

[আরও পড়ুন: বিনামূল্যে প্রবীণদের ভোটকেন্দ্রে পৌঁছে দেবে অ্যাপ ক্যাব, নয়া উদ্যোগ কমিশনের]

ডেরেক টুইট করে লিখেছেন, এই মুহূর্তে দেশজুড়ে অক্সিজেন (Oxygen) সংকট রয়েছে। বাংলাও ব্যতিক্রম নয়। অথচ বাংলা থেকে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে উত্তরপ্রদেশের মতো রাজ্যে। তাই মমতা সরকারের তরফে কেন্দ্রের কাছে আবেদন জানানো হয়েছিল, রাজ্যে পর্যাপ্ত অক্সিজেনের জোগান বজায় রাখতে যাতে অন্য রাজ্যে অক্সিজেন পাঠানো না হয়। কিন্তু তার বদলে কেন্দ্র মাত্র ৩২০০০ রেমডেসিভির পাঠিয়েছে! ডেরেক রীতিমতো পরিসংখ্যান তুলে ধরে বিঁধেছেন কেন্দ্রকে। বিশেষভাবে উল্লেখ করেছেন গুজরাটের কথা। টুইটে উল্লেখ করেছেন, গুজরাটে দ্বিতীয় সর্বোচ্চ রেমডেসিভির সরবরাহ করা হচ্ছে। করোনা চিকিৎসায়ও এমন বঞ্চনার ছবি প্রকট হওয়ায় কেন্দ্রের প্রতি আরও ক্ষুব্ধ রাজ্যের শাসকদল তৃণমূল।

[আরও পড়ুন: ‘শুধু তৃণমূলের অক্সিজেন কম পড়ছে, বিজেপির দায় নাকি?’, খোঁচা দিলীপের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে