BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Swasthya Sathi’র টাকা পেতে জমা দিতে হবে ওষুধের রসিদ, নার্সিংহোমগুলিকে নির্দেশ স্বাস্থ্যদপ্তরের

Published by: Sayani Sen |    Posted: August 6, 2021 10:40 am|    Updated: August 6, 2021 10:40 am

West Bengal Health Department takes new decision over Swasthya Sathi । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

স্টাফ রিপোর্টার: স্বাস্থ্যসাথী কার্ডে (Swasthya Sathi Card) বিনামূল্যে চিকিৎসা মেলে বেসরকারি হাসপাতালে। রোগীর হয়ে সেই টাকা মেটায় রাজ্য সরকার। সূত্রের খবর, সেখানেই ধরা পরেছে বিস্তর গন্ডোগোল। দেখা গিয়েছে, রোগীকে হাসপাতাল যে ওষুধ দিয়েছে তা তারা ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের কাছ থেকে MRP’র চেয়ে কম দামে কিনেছে। কিন্তু স্বাস্থ্যদপ্তরের  কাছে এমআরপি-র সমান টাকা চাইছে। এমনই অভিযোগ রাজ্যের বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে। আর তাই রাজ্যের স্বাস্থ্য দপ্তর (West Bengal Health Department) বেসরকারি হাসপাতালগুলির জন্য জারি করেছে নয়া অ্যাডভাইসরি।

ওই অ্যাডভাইসরিতে বলা হয়েছে, ওষুধ (Medicine) কেনার রশিদ রাজ্যের স্বাস্থ্যদপ্তরে জমা দিতে হবে। নয়তো স্বাস্থ্যসাথীতে খরচ যতই হোক, বেসরকারি হাসপাতালকে ৬০ শতাংশের বেশি টাকা দেবে না রাজ্যের স্বাস্থ্যদপ্তর। দামি ওষুধ অথবা রোগ নির্ণয়ের জন্য পরীক্ষার খরচের প্রমাণ দিতে হাসপাতালকে দেখাতে হবে পারচেজ ইনভয়েস। সূত্রের খবর, দামি দামি নানা ওষুধ প্রস্তুতকারক সংস্থার থেকে অনেক ছাড়ে ওষুধ পায় বেসরকারি হাসপাতাল। কিন্তু তারা MRP অনুযায়ী দাম চায় সরকারের কাছ থেকে। এবার থেকে কত দামে তারা ওই ওষুধ কিনেছে তার বিল জমা দিতে হবে স্বাস্থ্যদপ্তরের কাছে।

[আরও পড়ুন: গাড়ির মধ্যেই উদ্দাম যৌনতা! হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু কিশোরীর]

শুধু তাই নয় এবার থেকে রোগীকে দামি অ্যান্টিবায়োটিক দেওয়া হলে যথোপযুক্ত কারণও দর্শাতে হবে বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে। সাধারণভাবে দেখা গিয়েছে, বেসরকারি হাসপাতালগুলি ওষুধের বিলে হিসাবে গরমিল করে। তা রুখতেই সরকারের এই পদক্ষেপ।

[আরও পড়ুন: Murshidabad: রাস্তায় দাঁড়িয়ে যুগলের চুমুতে আপত্তি! প্রতিবাদীকে লক্ষ্য করে গুলি প্রেমিকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে