BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সোমেনপুত্র-র হাতেই কি এবার উঠবে যুব কংগ্রেসের ভবিষ্যৎ? তুঙ্গে জল্পনা

Published by: Kumaresh Halder |    Posted: November 25, 2018 7:47 pm|    Updated: November 25, 2018 7:47 pm

Who will be President of the Youth Congress in Kolkata

রাহুল চক্রবর্তী: ডিজিটাল হচ্ছে কংগ্রেস! ব্যালট বদলে যুবর ভোট এবার ট্যাবে। সময়ের সঙ্গে নিজেদের প্রাসঙ্গিকতা ধরে রাখতে এবার কংগ্রেসও ডিজিটাল ব্যবস্থায় জোর দিয়েছে। আগামী ২৬ ও ২৭ নভেম্বর প্রদেশ যুব কংগ্রেসের নির্বাচন রয়েছে। এবার এই ভোট হবে ট্যাবে। পশ্চিমবঙ্গে যা প্রথমবার। নির্বাচনের দায়িত্বে থাকা দিল্লির কংগ্রেস নেতাদের বক্তব্য, ব্যালট পেপার বদলে এখন ইভিএমে ভোট হচ্ছে লোকসভা ও বিধানসভায়। তেমনই যুব কংগ্রেসের নির্বাচনের ক্ষেত্রেও সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে ট্যাবে ভোটের ব্যবস্থা করা হয়েছে।

[মদ্যপ তরুণী ফ্যাশন ডিজাইনারের গাড়ির ধাক্কায় পথচারীর মৃত্যু]

প্রদেশ কংগ্রেসের রাজ্য সদর দপ্তর বিধান ভবন এখন সরগরম যুব কংগ্রেসের নির্বাচন নিয়ে। সর্বত্র প্রশ্ন একটাই, সোমেনপুত্র-র হাতেই কি এবার উঠবে যুব কংগ্রেসের ভবিষ্যৎ? উত্তর মিলবে ২৯ নভেম্বরের ফলাফলে। তার আগে ২৬ ও ২৭ তারিখ ভোট হবে রাজ্যজুড়ে। কোনও ক্ষেত্রে অপ্রীতিকর ঘটনা ঘটলে পুনর্নির্বাচন হবে ২৮ নভেম্বর। একেবারে আর পাঁচটা সাধারণ নির্বাচনের মতোই ব্যবস্থা। নিদিষ্ট বুথে গিয়ে সচিত্র পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে হবে যুব কংগ্রেসের সদস্যদের। শেষবার যুব কংগ্রেসের নির্বাচন হয়েছিল ব্যালট পেপারে। কিন্তু এবারে তার বদল ঘটেছে। বুথে রাখা ট্যাবে ভোট দেবেন যুব’র সদস্যরা। বিধানসভা, জেলা ও প্রদেশ- এই তিনটি স্তরে নির্বাচন রয়েছে। বিধানসভা কমিটি, জেলা সভাপতি, জেলা সাধারণ সম্পাদক, প্রদেশ যুব সভাপতি ও প্রদেশ যুব সাধারণ সম্পাদক পদের নির্বাচনে মোট পাঁচটি করে ভোট দিতে হবে ভোটারদের। বুথে নির্বাচন আধিকারিকের কাছে ট্যাব থাকবে। সেখানেই বিভিন্ন প্রার্থীকে ট্যাবের মাধ্যমে ভোট দেবেন ভোটাররা। প্রদেশ যুব কংগ্রেসের নির্বাচনী পিআরও পলাশ তামুলির বক্তব্য, “মহারাষ্ট্র-সহ দেশের বেশ কয়েকটি রাজ্যে যুব কংগ্রেসের নির্বাচন হয়েছে ট্যাবের মাধ্যমে। পশ্চিমবঙ্গেও এবার সেটাই করা হচ্ছে। এতে ভোটিং ব্যবস্থাটা আর স্বচ্ছ ও সময়োপযোগী হবে।”

[হরিশ মুখার্জি রোডের বেসরকারি ব্যাংকে আগুন, এলাকায় আতঙ্ক]

জেলা যুব কংগ্রেসের সভাপতি বা প্রদেশ যুব কংগ্রেসের সাধারণ সম্পাদক কে হলেন, তা নিয়ে খুব একটা বেশি আগ্রহ নেই কংগ্রেস নেতৃত্বের। তবে বিস্তর আলোচনা চলছে যুব কংগ্রেসের সভাপতি কে হবেন, তা নিয়ে। মিক্সার গ্রাইন্ডার চিহ্ন নিয়ে যুব কংগ্রেসের সভাপতি পদে লড়ছেন সোমেন মিত্রর পুত্র রোহন। অপরদিকে অধীর চৌধুরি ঘনিষ্ঠ সাদাব খান লড়ছেন সেলাই মেশিন সিম্বলে। মূল লড়াই এই দু’জনের মধ্যেই। কংগ্রেসের নেতা-কর্মীরাও পছন্দের প্রার্থীর হয়ে সোশ্যাল মিডিয়াতে বিস্তর প্রচার চালাচ্ছেন। সাদাব খানের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ উঠেছে। আপাতত তা নির্বাচনের দায়িত্বে থাকা কংগ্রেস নেতৃত্বের বিচারাধীনে। এছাড়াও কল, সিংহ, মেঘ-বৃষ্টি প্রতীকে যুব’র সভাপতি পদে লড়ছেন দেবলীনা দাস, মহম্মদ বাবুল শেখ ও প্রীতম কর্মকার। এখন এটাই দেখার, সোমেন-রোহনই কী এবার চালাবে বঙ্গের কংগ্রেস!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement