BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গো-বলয়ের অভিজ্ঞ নেতাদের তালিমে রথযাত্রার প্রস্তুতি নিচ্ছে বঙ্গ বিজেপি

Published by: Tanujit Das |    Posted: November 3, 2018 9:00 am|    Updated: November 3, 2018 9:00 am

With the help of UP's leader West Bengal BJP preparing for Rath Yatra

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: উত্তরপ্রদেশে রথযাত্রার দায়িত্বে ছিলেন এরকম নেতাদের অভিজ্ঞতাকে বাংলায় কাজে লাগাতে চায় বিজেপি। উত্তরপ্রদেশে গত বিধানসভা ভোটের আগে রথ বের করেছিল গেরুয়া শিবির। বিজেপির সেই রথযাত্রা বিপুল সাড়া ফেলেছিল গো-বলয়ে। দখলে এসেছিল দেশের সর্ববৃহৎ রাজ্যটি। রথের মাধ্যমে জনজাগরণের যে কৌশল উত্তরপ্রদেশের ক্ষেত্রে নিয়েছিলেন বিজেপি নেতারা সেটাই তাঁরা বাংলাতে প্রয়োগ করতে চাইছেন। তিনটি বড় রথের পাশাপাশি প্রায় ১৫ হাজারের বেশি ছোট রথ বের করে এ রাজ্যের প্রতিটি জেলার প্রতি বিধানসভা এলাকার মহল্লায় মহল্লায় পৌঁছতে চাইছে গেরুয়া শিবির।

[পার্সেল খুলতেই আগুনের ফুলকি! বোমাতঙ্ক উত্তর কলকাতার ঠনঠনিয়ায়]

চলতি মাসেই শুরু হয়ে যাচ্ছে পাঁচ রাজ্যের ভোটপর্ব। ১২ ও ২০ নভেম্বর ছত্তিশগড়, ২৮ নভেম্বর মধ্যপ্রদেশ ও মিজোরাম এবং ৭ ডিসেম্বর রাজস্থান ও তেলেঙ্গানা। পাঁচ রাজ্যেরই ফল প্রকাশ হবে ১১ ডিসেম্বর। ততদিনে অবশ্য বঙ্গ বিজেপির রথযাত্রা কর্মসূচি শুরু হয়ে যাচ্ছে। ৫ ডিসেম্বর তারাপীঠ, ৭ ডিসেম্বর কোচবিহার ও ৯ ডিসেম্বর গঙ্গাসাগর থেকে মোট তিনটি রথ বেরবে। রাজস্থানের ভোট মেটার পরই মূলত বিজেপির সিংহভাগ কেন্দ্রীয় নেতা-মন্ত্রী ও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা বাংলায় আসবেন। তার আগে রথযাত্রার পুরো কৌশল ও প্রস্তুতি সেরে নিতে দক্ষ সংগঠকদের বাংলায় পাঠিয়ে দিয়েছেন মোদি-অমিত শাহরা। এরাজ্যের সহকারী কেন্দ্রীয় পর্যবেক্ষক অরবিন্দ মেনন আগেই চলে এসেছেন। বাংলায় ঘাঁটি গেড়েছেন  উত্তরপ্রদেশের নেতা তেজ বাহাদুর সিং। গত বছর উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের আগে পাঁচটি রথযাত্রা বের করেছিল বিজেপি। সেই রথযাত্রার অন্যতম দায়িত্বে ছিলেন তেজ বাহাদুর। তাঁর অভিজ্ঞতা ও পরামর্শও নিচ্ছে বঙ্গ বিজেপি।

[গরিব বাঙালি পরিবারগুলিই টার্গেট! তিনসুকিয়া গণহত্যায় সরব মমতা]

যেটা ঠিক হয়েছে, তিনটি প্রধান রথ তো যাবেই। আর বিভিন্ন বুথে অর্থাৎ মহল্লায় মহল্লায় ছোট ছোট রথ যাবে। যে ছোট ছোট রথগুলি আবার মূল রথের সঙ্গে যুক্ত হবে। বিভিন্ন পাড়ায় সাধারণ ভোটারদের বাড়ির দরজায় দরজায় এই ছোট রথগুলি যাতে পৌঁছে যায় সেই চিন্তাভাবনা নেওয়া হয়েছে। এক রাজ্য নেতার কথায়, রথযাত্রা কর্মসূচিকে সামনে রেখে জনসংযোগও যেমন লক্ষ্য তেমনই বুথস্তর পর্যন্ত সংগঠনকে চাঙ্গা ও শক্তিশালী করাটাও উদ্দেশ্য। রাজ্যের ৭৭ হাজার বুথেই পৌঁছে যাবে ছোট রথগুলি। দলের প্রতি মণ্ডল এলাকা থেকে ১০টি করে ছোট রথ বেরোবে। একটি বিধানসভায় কমপক্ষে ৬টি মণ্ডল। তাহলে প্রতি বিধানসভা এলাকায় কমপক্ষে ৬০টি করে ছোট রথ ঘুরবে অলি-গলিতে। এই ছোট রথ হিসাবে ব্যবহার করা হবে টোটো-অটো কিংবা মিনি ম্যাটাডরকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে