১৭ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৩১ মার্চ ২০২০ 

Advertisement

শ্লীলতাহানির হাত থেকে আপনাকে রক্ষা করতে পারে কানের দুল, কীভাবে জানেন?

Published by: Sayani Sen |    Posted: February 26, 2020 9:34 pm|    Updated: February 26, 2020 9:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ির বাইরে বেরোচ্ছেন মানেই বেশিরভাগ মহিলা কানের দুল পরেন। সাজগোজ নিয়ে যাঁরা সচেতন, তাঁরা পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে তা বাছেন। কিন্তু ভাবুন তো গভীর রাতে ফেরার সময় সেই কানের দুলই যদি আপনাকে  শ্লীলতাহানির হাত থেকে রক্ষা করে, তবে কেমন হয়?  অবাক লাগছে নিশ্চয়ই। ভাবছেন এ আবার কি আকাশ-কুসুম গল্প?  নাহ! এত অবাক হবেন না। গবেষকের নতুন আবিষ্কারেই কানের দুলই হতে পারে আপনার সম্ভ্রম রক্ষার হাতিয়ার। 

এখনও ফাঁসি নিয়ে টালবাহানা জারি দিল্লির নির্ভয়ার চার ধর্ষণকারীর। আইন কিংবা পুলিশি নিরাপত্তা, কোনওভাবেই ধর্ষণ যেন রোখা যাচ্ছে না। বারবার শিরোনামে চলে আসছে ঘৃণ্য অপরাধ। তা বলে কি আজকের যুগেও ধর্ষণের ভয়ে নিজেদের বাড়ির অন্ধকারে লুকিয়ে রাখবেন মহিলারা? তা তো হতে পারে না। তাই ধর্ষণ কিংবা শ্লীলতাহানির হাত থেকে রক্ষা পেতে এবার বিশেষ ধরনের কানের দুল আবিষ্কার করলেন বারাণসীর অশোক ইনস্টিটিউটের রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট বিভাগের গবেষক শ্যাম চৌরাসিয়া। মহিলাদের বিপদের হাত থেকে রক্ষা করতে প্রায় চার মাসের অক্লান্ত পরিশ্রমে বিশেষ ধরনের এই ঝুমকো তৈরি করেছেন তিনি। গবেষকের দাবি, মাত্র ৪৫ গ্রাম ওজনের এই ঝুমকো একেবারে সাধারণ কানের দুলের মতোই দেখতে। তবে তাকে নিছক গয়না ভাবলে ভুল হবে। কারণ, বিশেষ ধরনের ওই কানের দুল দিয়ে বিপদ বুঝলে গুলির আকারে বেরোবে লঙ্কাগুঁড়ো। লাল এবং সবুজ রঙের লঙ্কাগুঁড়োর গুলির মাধ্যমে খুব সহজেই ঘায়েল করা যাবে বিকৃতকামীকে।

[আরও পড়ুন: ট্রাম্পকন্যার পোশাকে বাংলার ছোঁয়া, মুর্শিদাবাদ সিল্কে সাজলেন ইভাঙ্কা]

অভিনব এই কানের দুলে ৭০ ভোল্ট করে মোট তিনটি ব্যাটারি রয়েছে। এক ঘণ্টা চার্জ দিলেই হবে। তাতেই এক সপ্তাহ ধরে মিলবে স্মার্ট ঝুমকোর পরিষেবা। মোবাইলের ব্লুটুথের সঙ্গে যোগাযোগ থাকলেই কেল্লাফতে! তাহলেই কানের দুলের মাধ্যমে ১০০ এবং ১১২’র মতো জরুরি পরিষেবার ফোন নম্বরও ডায়াল করা যাবে। দু’টি সুইচও রয়েছে তার। প্রথম সুইচটি টিপলে বেরোবে গুলি এবং দ্বিতীয় সুইচ টিপে করা যাবে ফোন। গবেষক জানান, ওই দুল তৈরি করতে খরচ পড়েছে মাত্র সাড়ে চারশো টাকা। তাই নজর রাখুন, বাজারে আসামাত্রই নিজের সুরক্ষায় কিনে ফেলুন বিশেষ কানের দুল। যাতে স্টাইল বজায় থাকবে, আবার হবে আত্মরক্ষাও।

Advertisement

Advertisement

Advertisement