১৪ মাঘ  ১৪২৬  মঙ্গলবার ২৮ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

স্টাফ রিপোর্টার: লোকসানে চলছে বিএসএনএল। লাভের মুখ দেখতে একাধিক সিদ্ধান্ত নিল সংশ্লিষ্ট রাষ্ট্রায়ত্ত সংস্থা। কমানো হচ্ছে কর্মীসংখ্যাও। গ্রাহক সুবিধায় নিয়ে আসা হচ্ছে একগুচ্ছ আকর্ষণীয় অফার। ‘ভারত ফাইবার’ লাইন পাতা হয়েছে বিভিন্ন শহরে। সেই সংযোগ নিলে গৃহস্থের বাড়িতে টিভি তো চলবেই, উপরন্তু তা থেকে ভিডিও কলও করা যাবে। কলকাতা যদিও এই বিষয়ে অনেকটা এগিয়েছে। খুব শিগগিরিই শুরু হবে বাড়ি বাড়ি টিভি সংযোগ পৌঁছনোর কাজ। 

কলকাতায় এখন বিএসএনএলের ৪.৫ লক্ষ ল্যান্ড ফোন চলছে। মহানগরে সরকরি সংস্থার মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ১৬ লক্ষ। গত অর্থবর্ষে সংস্থার আয় হয়েছিল ৪৩০ কোটি টাকা। কিন্তু খরচ হয়েছে ৯০০ কোটি টাকা। ভরতুকি কমাতে কর্মীদের জন্য আকর্ষণীয় প্যাকেজে ভিআরএস নীতি ঘোষণা করেছে বিএসএনএল। ১৪৪ জন গ্রুপ এ কর্মীর ৮৪ জন স্বেচ্ছাবসর নিচ্ছেন। ১০৮৮ গ্রুপ বি কর্মীর মধ্যে স্বেচ্ছাবসরের আবেদন করেছেন ২৮৭ জন। ২২৩১ গ্রুপ সি কর্মীর মধ্যে স্বেচ্ছাবসর নিচ্ছেন ৯৫৫ জন। ৯৪৭ জন গ্রুপ সি কর্মীর মধ্যে থেকে থাকছেন না ৩৫৭ জন। কর্মীরা অবসর নেওয়ার পর কলকাতায় বিএসএনএলের ২৪০০ মতো কর্মী থাকবেন। সবাইকে আরও দায়িত্ব নিতে হবে বলে সরকার জানিয়ে দিয়েছে।

শুক্রবার ক্যালকাটা টেলিফোনসের চিফ জেনারেল ম্যানেজার বিশ্বজিৎ পাল জানিয়েছেন, “অন্য সার্ভিস প্রোভাইডারদের তুলনায় আমাদের ইন্টারনেটের গতি বেশি। কলকাতা ও সংলগ্ন এলাকায় ৮৪৩ কিলোমিটার সমীক্ষা করে এই রিপোর্ট দিয়েছে ট্রাই। ঘুরে দাঁড়াতে আমরা একগুচ্ছ সিদ্ধান্ত নিয়েছি। বাড়িতে টিভি চালানোর জন্য অতিদ্রুত লাইন পৌঁছে দেওয়া সেগুলির মধ্যে অন্যতম।”

[আরও পড়ুন: এবার ছুটি চাইতে হবে অনলাইনে, রাজ্য সরকারি কর্মীদের নয়া নির্দেশ নবান্নর ]

ট্রাইয়ের সমীক্ষা বলছে, বিএসএনএলের কল ড্রপ হওয়া অন্য সংস্থাগুলির তুলনায় বেশ কম। থ্রি জি ইন্টারনেটের গতিও অন্যদের তুলনায় বেশি। সংস্থার কলকাতার শীর্ষ আধিকারিক বিশ্বজিৎবাবু জানিয়েছেন, “স্পেকট্রাম ইস্যু মিটে যাওয়ার এক সপ্তাহের মধ্যে আমরা ফোর জি চালু করে দেব। এর জন্য নতুন করে ১৯০০ সাইট (টাওয়ার) তৈরি হবে। টু জি, থ্রি জিও চালু থাকবে।” বিএসএনএল সূত্রে খবর, আগামী বছর মার্চ নাগাদ ফোর জি চালু হবে। এই সংস্থার প্রবল প্রতিদ্বন্দ্বী জিও-র বাজারে সেট টপ বক্স আনা নিয়ে জোর চর্চা আনছে। বিএসএনএল তার আগেই বাজার ধরতে মরিয়া। তবে সরকারি এই সংস্থা সেট টপ বক্স আনবে না কি ভারত ফাইবারের দ্রুত গতির ইন্টারনেটে টিভি চলবে তা এখনও ঠিক হয়নি। 

[আরও পড়ুন: ডিসেম্বরের আগেই আপনার গাড়িতে লাগান ফাসট‌্যাগ, জেনে নিন পদ্ধতি ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং