BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

এবারের উৎসবে উপহার হোক ভিন্ন, সহজ উপায়ে বাড়িতেই তৈরি করে ফেলুন সুগন্ধী সাবান

Published by: Suparna Majumder |    Posted: November 7, 2020 11:11 pm|    Updated: November 7, 2020 11:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র সাতটি দিন। দিওয়ালি (Diwali 2020) তো এসেই গেল। ওই দিনই আবার কালীপুজো (Kali Puja)। পরিবর্তিত পরিস্থিতিতে (Coronavirus Situation) উৎসব হলেও প্রিয়জনকে উপহার তো দিতে হবে। এবার একটু অন্যভাবে ভাবুন না! উপহারের তালিকায় এবার থাকুক ‘DIY’। কী এই ‘DIY’? ‘ডু ইট ইওরসেল্ফ’। নিজের আপনজনের উপহারটি নিজেই তৈরি করে ফেলুন। বাড়িতে বসেই এ কাজ হতে পারে। কী হতে পারে? ব্যস্ত সময়ের কিছুটা খরচ করেই আপনি তৈরি করে ফেলতে পারেন ভিন্ন ভিন্ন ফ্লেভারের সাবান। তাও আবার রাসায়নিক ছাড়া।

কীভাবে করবেন? এর জন্য প্রাথমিক কিছু উপাদান লাগবে।

  • গ্লিসারিন বা তেল জাতীয় উপাদান
  • লিয়ে (lye) নামের ক্ষার জাতীয় উপাদান
  • সোডিয়াম হাইড্রক্সাইড (Sodium Hydroxide)

সাবান তৈরির সময় সাবধান থাকবেন। মোটা চোখ ঢাকা চশমা পরবেন। হাতে পরে নেবেন মোটা রাবারের গ্লাভস। জামাকাপড় সুরক্ষিত রাখতে পরবেন অ্যাপ্রন, চাইলে পুরনো কাপড় জড়িয়ে নিতে পারেন। তারপর যে ফ্লেভার পছন্দ সেই ফ্লেভারের সাবান তৈরি করতে পারেন। যেমন-

[আরও পড়ুন: হাতে ঘড়ি পরার অভ্যাস আছে? ট্রেন্ডে থাকতে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন]

লেমন সাবান (Lemon Soap)

প্রাথমিক উপকরণগুলি আগে একটি বাটিতে মিশিয়ে নিন। খুবই হালকা আঁচে ১০-১৫ সেকেন্ড অন্তর অন্তর নাড়াতে থাকবেন। কিছুক্ষণ পর আঁচ বন্ধ করে দিয়ে তাতে কয়েক ড্রপ লেমন এসেন্স অয়েল মিশিয়ে দিন। তাতে লেবুর খোসার গুঁড়ো মিশিয়ে নিন। ভাল করে মিশে যাওয়ার পরে মিশ্রণটি ছাঁচে ফেলে এক ঘন্টা রেখে দিলেই আপনার লেমন সোপ তৈরি হয়ে যাবে।

চকলেট সাবান (Chocolate Soap)

৪ চামচ অলিভ অয়েল, সমান পরিমাণ নারকেল তেল আর পাম তেল জোগাড় করে রাখুন। এবার এক চামচ কোকো বাটার, ৩৪০ গ্রাম চকলেট এবং দুধ মিশিয়ে তৈরি সাবানের বেস, আর ১২০ গ্রাম লাই (Lye) বাটিতে দিয়ে হালকা আঁচে গলিয়ে ফেলুন। দু’মিনিট অন্তর অন্তর নাড়ুন। তারপর অলিভ অয়েল, নারকেল তেল এবং পাম তেল মিশিয়ে মিনিটপাঁচেক নাড়িয়ে নেওয়ার পরে তাতে পরিমাণ মতো লাই মিশিয়ে আরও একবার ভাল করে নাড়তে হবে। এবার ছাঁচে ঢেলে অন্তত এক দিন রেখে দিন। যখন দেখবেন জমে এসেছে। তখন তা বের করে ইচ্ছেমতো আকারে কেটে নিন।

এভাবেই নানা ফ্লেভারের সুগন্ধী সাবান তৈরি করতে পারেন। চাইলে নিজে ব্যবহার করতে পারেন। আবার ভাল করে প্যাকিং করে প্রিয়জনকে উপহারও দিতে পারেন উৎসবের মরশুমে। করোনা কালে সুস্থ থাকার এই হাতিয়ারের থেকে বেশি ভাল উপহার আর কীই-বা হতে পারে।

[আরও পড়ুন: রুক্ষ দিনে উজ্জ্বল ত্বক চান? রান্নাঘরে থাকা এই জিনিসটি ব্যবহার করে দেখতে পারেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement