×

৭ চৈত্র  ১৪২৫  শনিবার ২৩ মার্চ ২০১৯   |   শুভ দোলযাত্রা।

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

কমলালেবু দিয়ে তৈরি। বেকিং টু কুকিং। রেসিপি দিলেন দীপান্বিতা ভাটিয়া

অরেঞ্জ ডিটক্স ড্রিংক
উপকরণ:
চিয়া সিড্‌স – ১/২ কাপ, তাজা কমলালেবুর রস – ১ কাপ, জল – ১/২ কাপ।
পদ্ধতি:
চিয়া সিড্‌স ১/২ কাপ জলে ভিজিয়ে রাখুন। ব্লেন্ডারে সমস্ত উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। প্রোটিন ও ফাইবারের উৎকৃষ্ট উৎস এই ড্রিংক, ওজন কমানোর জন্যও অব্যর্থ।

orange-detox-drink

 

অরেঞ্জ ওটিস
উপকরণ:
মধু – ৫০ গ্রাম, ময়দা – ৬০ গ্রাম, কমলালেবুর রস – ৬০ মিলিলিটার, ড্রাই রোস্ট করে গুঁড়ো করা ওট্‌স – ৪৫ গ্রাম, ব্রাউন সুগার – ৬০ গ্রাম, অরেঞ্জ জেস্ট – ১/২ চা চামচ, সোডা বাই কার্ব – ৩ গ্রাম।
পদ্ধতি:
একটা পাত্রে মধু ও কমলালেবুর রস ঢেলে হালকা আঁচে বসান, যতক্ষণ না মিশ্রণ খানিক গাঢ় হয়ে আসে। ঠান্ডা করে নিন ৫ মিনিট। একটা কাচের মিক্সিং বোলে ওট্‌স, ময়দা, চিনি, অরেঞ্জ জেস্ট, সোডা বাই কার্ব মেশান। এরপর মধু-কমলালেবুর মিশ্রণ মিশিয়ে ৩০ মিনিট ফ্রিজে ঠান্ডা করুন। বেকিং ট্রে-তে পার্চমেন্ট পেপার রেখে তৈরি মণ্ড থেকে গোল কুকি তৈরি করে নিন। ওভেন ১৮০ ডিগ্রিতে প্রি হিট করে কুকি ট্রে-তে সাজিয়ে ১০ থেকে ১২ মিনিট বেক করলেই তৈরি অরেঞ্জ ওটিস।

অরেঞ্জ কাপ কেক
উপকরণ:
ডিম – ২ টো, গুঁড়ো চিনি – ১০০ গ্রাম, নরম মাখন – ১০০ গ্রাম, কমলালেবুর রস – ১/২ কাপ, ময়দা – ১০০ গ্রাম, বেকিং পাউডার – ১ চা চামচ, অরেঞ্জ রিন্ড অর্থাৎ লেবুর খোসা কুরনো – ১ টার, কোকো পাউডার – ১ চা চামচ।
পদ্ধতি:
সিলিকন মোল্ডে পেপার কাপ রাখুন। এবার একটা পাত্রে ময়দা ও বেকিং পাউডার মেশান। অন্য পাত্রে মাখন, চিনি মেশান হ্যান্ড ব্লেন্ডারের সাহায্যে। একেবারে ক্রিমের মতো দেখতে হবে। এবার একে একে দুটো ডিম, কমলালেবুর রস, অরেঞ্জ রিন্ড মিশিয়ে নিন। এবার স্প্যাচুলার সাহায্যে অল্প করে ময়দার মিশ্রণ ফোল্ড করুন ডিমের মিশ্রণে। এবার তৈরি মিশ্রণ দু’ভাগে ভাগ করুন। একটি ভাগে কোকো পাউডার মেশান। কাপ কেক মোল্ডে অর্ধেক কোকো ও অর্ধেক অন্য মিশ্রণ ঢালুন। ১৮০ ডিগ্রিতে প্রি-হিট করা ওভেনে ৩০ থেকে ৩৫ মিনিট বেক করুন। অরেঞ্জ কোকো লোফ করলে লোফ মোল্ডে দু’টি মিশ্রণ অদলবদল করে ঢেলে নিন পরতের পর পরত। আগের দেওয়া তাপমাত্রায় বেক করুন।

orange-cake

 

প্যান সিয়ার্ড ফিশ ইন অরেঞ্জ সস
উপকরণ:
ভেটকি ফিলে – ১ টা ২০০ গ্রাম ওজনের, নুন – স্বাদমতো, মিক্সড হার্বস – ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো – ১ চা চামচ, গন্ধরাজ লেবুর রস – ১ চা চামচ।
অরেঞ্জ সসের জন্য
অরেঞ্জ জুস – ১ কাপ, কর্নফ্লাওয়ার – ১ চা চামচ, মাখন – ২ চা চামচ, নুন – স্বাদমতো।
পদ্ধতি:
ফিলের গায়ে সমস্ত উপকরণ মাখিয়ে নিয়ে একটা নন-স্টিক প্যানে অল্প মাখন ব্রাশ করুন। এবার তাতে মাছের ফিলে দিয়ে দিন। একপিঠ বাদামি হয়ে এলে সাবধানে উলটে দিন। মাছ সেদ্ধ হয়ে এলে প্লেটে নামিয়ে ওপর থেকে অল্প ব্রাউন সুগার ছড়িয়ে, ব্লো টর্চের সাহায্যে চিনি ক্যারামেলাইজ করে নিন।
এবার গ্যাসে একটা প্যান বসিয়ে মাখন ও কর্নফ্লাওয়ার মেশান। হালকা আঁচে মাখন গলে যাওয়া পর্যন্ত নাড়াচাড়া করুন। খেয়াল রাখবেন, যাতে কোনও দলা না পাকিয়ে যায়। এবার ১ কাপ অরেঞ্জ জুস ও স্বাদমতো নুন দিন। সস অল্প ফুটে মধুর মতো হয়ে এলে মাছের ফিলের ওপর ঢেলে দিন। সঙ্গে সঁতে করা পছন্দমতো সবজিও সার্ভ করা যেতে পারে।

চিকেন পাস্তা স্যালাড উইথ অরেঞ্জ জুস
উপকরণ:
চিকেন ১৫০ গ্রাম, গাজর, ব্রকোলি, ফ্রেঞ্চ বিন – ১ কাপ করে, সেদ্ধ পাস্তা – ১ কাপ, লেটুস – ৪ টে, চেরি, টমেটো – কয়েকটা, শসা ১ টা টুকরো করা

স্যালাড ড্রেসিং
অলিভ অয়েল – ২ টেবিল চামচ, বালসামিক ভিনিগার – ২ টেবিল চামচ, অরিগ্যানো বা ফ্রেশ পার্সলে – ১/৪ চা চামচ, কমলালেবুর রস – ১ টার, নুন,গোলমরিচ – স্বাদমতো, গুঁড়ো চিনি – ১ চা চামচ।
পদ্ধতি:
সবজি সেদ্ধ করে নিন। চিকেন কিউব করে কেটে নুন জলে সেদ্ধ করে নিন। এবার একটা পাত্রে স্যালাডের সমস্ত উপকরণ নিয়ে টস করে মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে ড্রেসিংয়ের সমস্ত উপকরণ মিশিয়ে নিয়ে স্যালাডের ওপর ঢেলে টস করে নিলেই তৈরি চিকেন পাস্তা স্যালাড উইথ অরেজ্ঞ জুস।

আরও পড়ুন

ট্রেন্ডিং