BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দেশে রেকর্ড, মূত্রথলি থেকে বেরল ১.৪ কেজি পাথর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 6, 2017 3:30 pm|    Updated: December 16, 2019 7:25 pm

An Images

গৌতম ব্রহ্ম: মূত্রথলিতে জমা হয়েছিল পাথর। প্রবল যন্ত্রণা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন এক রোগী। চিকিৎসকের সন্দেহ ছিল মূত্রথলিতে বড়সড় পাথর রয়েছে। কিন্তু তা যে এতবড় তা ভাবেননি সার্জেন ডাঃ ধীরুভাই প্যাটেল। বৃহস্পতিবার অপারেশন করে ওই রোগীর মূত্রথলি থেকে প্রায় ১.৪ কেজির পাথর বের করলেন তিনি। গোটা দেশে যা রেকর্ড।

জানেন কি, ভিনদেশের এই রাস্তাগুলোর নাম ভারতীয়দের নামেই? ]

ঘটনাটি গুজরাটের ধরমপুরের এক বেসরকারী হাসপাতালের। মহেশভাই প্যাটেল নামে বছর ৪৫–এর এক রোগীর শরীর থেকে বেরল এই পাথর। চিকিৎসক জানাচ্ছেন, ১৯৯৭ সালে এক দুর্ঘটনায় মূত্রথলিতে চোট পান ওই ব্যক্তি। তখনও তিনি তাঁর কাছেই চিকিৎসার জন্য এসেছিলেন। সেই সময় থেকেই মূত্রথলির সমস্যায় ভুগছেন তিনি। কয়েকদিন আগে ওই ব্যক্তি যখন আবার আসেন, তখন তাঁর মূত্র নিঃসরণ প্রায় বন্ধ হয়ে গিয়েছে। তখনই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন ডাক্তারবাবু। তবে চমক অপেক্ষা করে ছিল তাঁর নিজের জন্যও। বৃহস্পতিবার অস্ত্রোপচার করে মূত্রথলি থেকে ১ কেজি ৪০০ গ্রামের এই পাথরটি বের করেন  ডাঃ ধীরুভাই প্যাটেল। মূত্রথলিতে এতবড় পাথর ভারতে এর আগে আর পাওয়া যায়নি।

‘দাহ নয় কবর’, সিবিএসই-র প্রশ্নপত্র ঘিরে তুঙ্গে বিতর্ক ]

ডাঃ প্যাটেলের দাবি, এখনও পর্যন্ত পৃথিবীতে সবথেকে বড় যে পাথরটি পাওয়া গিয়েছে তার ওজন ১ কেজি ৯০০ গ্রাম। ভারতে এতদিন পর্যন্ত ৯৩০ গ্রামের পাথরটিই সর্ববৃহৎ ছিল। এবার নতুন রেকর্ড তৈরি হল।

রেকর্ড যে হয়েছে ডাক্তারবাবু তাতে খুশি। জানাচ্ছেন, চিকিৎসক মহলে নিঃসন্দেহে এ জিনিস আলোড়ন সৃষ্টিকারী। তবে তাঁর দীর্ঘদিনের রোগী যে যন্ত্রণামুক্ত হয়েছেন এবং সুস্থ হয়ে উঠেছেন, এতে আরও খুশির ঝিলিক খেলে যাচ্ছে ডাক্তারবাবুর চোখেমুখে।

সঙ্গমের জন্য মিলছে ‘ভাড়ার পুরুষ’, নিকাহ হালালায় চূড়ান্ত হেনস্তায় মুসলিম মহিলারা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement