BREAKING NEWS

১৮ শ্রাবণ  ১৪২৭  সোমবার ৩ আগস্ট ২০২০ 

Advertisement

খাদ্য তালিকা থেকে বাদ দিন তেল-নুন-চিনি, হৃদয় দিবসে পরামর্শ ডাক্তারদের

Published by: Tanujit Das |    Posted: September 29, 2018 3:24 pm|    Updated: September 30, 2018 2:52 pm

An Images

স্টাফ রিপোর্টার: নুন, তেল আর চিনি। রোজকার রুটিন থেকে তিন উপাদান বাদ দিলেই হার্ট অ্যাটাকের সম্ভাবনা কয়েক গুণ কমিয়ে আনা যাবে। বিশ্ব হৃদয় দিবসের প্রাক্কালে এমনটাই জানালেন শহরের হৃদরোগ বিশেষজ্ঞরা। শুক্রবার রুবি জেনারেল হাসপাতালে নেওয়া হল নতুন শপথ, ‘মাই হার্ট ইওর হার্ট।’

[সুখটানে মজেছেন? ধোঁয়া থেকে কিন্তু ক্ষয়ে যেতে পারে হাড়]

চিকিৎসকরা জানালেন, ফি বছর সারা দেশের মতো এ রাজ্যেও হৃদয়ের অসুখের রোগী লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কার্ডিওলজিস্ট ডা. সুনীপ বন্দ্যোপাধ্যায়ের কথায়, “তিনটে আর্টারি থেকে রক্তসঞ্চালন হয় হার্টে। অতিরিক্ত তেল, নুন অথবা চিনি সেবনে এই আর্টারি গুলো ব্লক হয়ে যায়। প্রাথমিক অবস্থায় তা টের পাওয়া যায় না। কিন্তু যখন রোগীর অস্বস্তি শুরু হয় ততদিনে অনেক দেরি হয়ে যায়। আচমকা তিনটে আর্টারি একসঙ্গে ব্লক হয়ে গেলে ম্যাসিভ হার্ট অ্যাটাক হতে পারে।” হৃদয় সুস্থ রাখতে তাই প্রতিদিন ৫ গ্রামের বেশি নুন এবং ৫ মিলিলিটারের বেশি তেল খেতে বারণ করছেন চিকিৎসকরা। নুনকেও বাদ দিতে বলা হচ্ছে রোজকার খাবার থেকে।

[প্রস্রাবের সমস্যা থেকে হতে পারে মারাত্মক রোগ, কীভাবে করবেন চিকিৎসা?]

অন্যদিকে, হাসপাতালের কার্ডিওলজিস্ট ডা. তন্ময় মাঝি জানিয়েছেন, মাত্র ত্রিশ বছর বয়সেও হার্ট অ্যাটাকের ঘটনা আকছার শোনা যাচ্ছে। ধূমপান আর অতিরিক্ত ফাস্ট ফুড সেবনই এর কারণ। রোজকার ডায়েটে পরিবর্তন করার সময় এসে গিয়েছে আম বাঙালির। অনুষ্ঠানে হাজির ছিলেন হাসপাতালের সিইও মেজর ইন্দ্রনীল মুখোপাধ্যায়। এদিন বিশ্ব হৃদয় দিবস উপলক্ষে ‘হেলথি হার্ট ক্লিনিকে’র উদ্বোধন করল রুবি জেনারেল হাসপাতাল। নতুন এই ক্লিনিকে ডায়েট চার্ট তৈরি করে দেওয়া হবে। কী ধরনের কার্ডিয়াক এক্সারসাইজ করলে হার্ট ভাল থাকবে তারও নিদান দেবেন বিশেষজ্ঞরা। উচ্চতা এবং ওজন অনুযায়ী রক্তচাপও মেপে দেওয়া হবে। এই সমস্ত কিছুই করা হবে সম্পূর্ণ বিনামূল্যে। আগামী ২৯ অক্টোবর শিয়ালদহ স্টেশনে হেলথি হার্ট ক্লিনিকের বিশেষ ক্যাম্প বসবে। বারাসতের নারায়ণা মাল্টি স্পেশালিটি হসপিটালও প্রবীণদের জন্য চালু করল ‘মাই হার্ট ইউর হার্ট’ প্রোগ্রাম। টানা এক মাস ধরে চলবে এই ক্যাম্পেন। বিনামূল্যে হার্ট চেকআপ করা যাবে এই শিবিরে। ৫৫ অথবা তার উপর বয়সি প্রবীণরা অনলাইনে বুক করতে পারবেন অ্যাপয়েনমেন্ট।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement