৭ জ্যৈষ্ঠ  ১৪২৬  মঙ্গলবার ২১ মে ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo নির্বাচন ‘১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নির্বাচন ‘১৯

৭ জ্যৈষ্ঠ  ১৪২৬  মঙ্গলবার ২১ মে ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখন বিয়ের মরশুম। মাঘ আর ফাল্গুন মানেই বিয়েবাড়ির বহর। এই সময় মানানসই পোশাক যেমন চাই, তেমনই চাই সুন্দর সুগন্ধী। বাজারে প্রচুর পারফিউম পাওয়া যায়। কিন্তু আপনার যা পছন্দ, ঠিক সেই গন্ধটি তো নাও পাওয়া যেতে পারেন। বেশিরভাগ সময়েই পাওয়া যায় না। তাই, একটু আধটু কম্প্রোমাইজ করে অন্য কোনও সুগন্ধী বেছে নিতে হয়। কিন্তু জানেন কি, এই সুগন্ধী আপনি বাড়িতেও তৈরি করে নিতে পারেন?

প্রাচীন যুগে কেমিক্যাল দিয়ে তৈরি পারফিউম ছিল না। তখন ঘরোয়া পদ্ধতিতেই বানানো হত সুগন্ধী। সেই পদ্ধতি আপনি এখনও করে দেখতে পারেন। আপনার প্রিয় গন্ধ বেছে নিন সবার আগে। যদি আপনার গোলাপের গন্ধ পছন্দ হয়, তবে গোলাপ পেস্ট করে তেল বের করুন। এবার দুই টেবিল চামচ কেরিয়ার তেলের সঙ্গে এক ড্রপ ওই তেল মেশান। তবে, সুগন্ধী কতটা সুন্দর হবে তার উপর নির্ভর করে মিশ্রণ তৈরি হবে। তবে সিন্থেটিক পারফিউমের থেকে বাড়িতে তৈরি সুগন্ধীর স্থায়িত্ব অনেক বেশি। শুধু গোলাপ নয়, চন্দন, কমলালেবু, ল্যাভেন্ডার, ভ্যানিলা, জুঁই, বেল ইত্যাদি দিয়েও তৈরি করতে পারেন পারফিউম। যদি কম গন্ধ চান তাহলে এই সব উপাদানের রস তেলে মেশাল অল্প। গাঢ় গন্ধ চাইলে বেশি করে মেশান। তবে, খেয়াল রাখবেন, আতরের মতো তীব্র গন্ধ যেন না হয়। পারফিউমের ক্ষেত্রে বেশি তীব্র গন্ধ ভাল লাগে না।

সর্বনাশ! এভাবে ফ্রিজে খাবার রেখে নিজের বিপদ বাড়াচ্ছেন না তো? ]

কীভাবে তৈরি করবেন ইউনিক পারফিউম

প্রথম ধাপ: চার ড্রপ ল্যাভেন্ডার, চার ড্রপ পাতিলেবুর রস, এক থেকে দুই ড্রপ কমলালেবুর রস, এক থেকে দুই ড্রপ পাচৌলি ভাল ভাবে মেশান।

দ্বিতীয় ধাপ: দুই ড্রপ জুঁই, এক ড্রপ পাচৌলি, এক ড্রপ চন্দন মিশিয়ে নিন।

এবার এই মিশ্রণ দু’টিকে একসঙ্গে করে তার সঙ্গে চার চামচ কেরিয়ার তেল মেশান। কেরিয়ার তেল হিসেবে বেছে নিতে পারেন জজোবা। মিশ্রণটি আপনার হাতের কবজি, ঘাড়, কানের পিছনে, কনুইয়ে লাগাতে পারেন।

টবের দিন শেষ, নষ্ট হয়ে যাওয়া জিনসে তৈরি করুন বাগান ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং