৩ অগ্রহায়ণ  ১৪২৬  বুধবার ২০ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ষাকালে দুর্গন্ধ খুব সাধারণ একটি বিষয়। স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণেই এই গন্ধ ছড়ায়। দুর্গন্ধ বলতে নাক চাপা দেওয়ার মতো দুর্গন্ধ নয়। এই গন্ধ খানিকটা আলাদা। একমাত্র বর্ষার সময়ই এই গন্ধ পাওয়া যায়। বাজার চলতি রুম স্প্রে দিয়ে এই গন্ধ থেকে সুরাহা মেলে ঠিকই। কিন্তু সবসময় কেমিক্যাল ব্যবহার করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই বর্ষার সময় ঘরের গন্ধ দূর করতে কিছু ঘরোয়া উপায় ব্যবহার করে দেখতে পারেন।

১) গুঁড়ো কফি নয়। কফির বীজ জোগাড় করুন। দোকানেই কিনতে পাওয়া যায় কফির বীজ। এবার একটি মুখ খোলা পাত্রে সেটি রেখে ঘরের মধ্যে রেখে দিন। গন্ধ দূর হবে। সেই সঙ্গে ঘরে থাকবে কফির মিষ্টি সুবাস।

মশার কামড় থেকে বাঁচতে ধূপ বা তেলের ব্যবহার, জানেন কী ক্ষতি হচ্ছে? ]

২) হাইড্রোজেন পার অক্সাইডও এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে। দু’ভাগ জলের সঙ্গে এক ভাগ হাইড্রোজেন পার অক্সাইড মিশিয়ে নিন। এবার একটি স্প্রে-র বোতলে ভরে বাথরুম-সহ ঘরে এটি ছড়িয়ে দিন। মুহূর্তে চলে যাবে বর্ষার স্যাঁতস্যাঁতে গন্ধ।

৩) ভিনিগারও এক্ষেত্রে আপনার সহযোগী হতে পারে। ভিনিগারের সঙ্গে বেকিং সোডা মিশলে তা সুন্দর রুম ফ্রেশনারের কাজ করে। তবে শুধু ভিনিগার দিয়েও কাজ চালিয়ে নেওয়া যেতে পারে। বাড়ির রান্নাঘরে ভিনিগার সবসময়ই উপস্থিত থাকে। ফলে এর জন্য বেশি দৌড়ঝাঁপ করতে হবে না।

চন্দ্রগ্রহণের সময় এই নিয়মগুলি মেনে চলেন? তাহলে ভুল করছেন ]

৪) গন্ধ তেলও এক্ষেত্রে আপনার কাজে লাগতে পারে। এটি জলের সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করতে পারেন। ফ্রেশ ফিলিংস আসবে।

৫) লেবু পাতা, ল্যাভেন্ডার, দারুচিনি জলে ভিজিয়ে রেখে সেই জলও ঘরে স্প্রে করতে পারেন। এতে প্রাকৃতিক সুবাস আসবে।

তবে শুধু এগুলো করলেই হবে না। ঘর সবসময় শুকনো রাখার চেষ্টা করুন। তাহলে ঘরে স্যাঁতস্যাঁতে ভাব কমবে। ফলে গন্ধও কম হবে। আর তার উপর যদি আপনি এই ঘরোয়া পদ্ধতিগুলি ব্যবহার করেন, বদলে যাবে ঘরের পরিবেশ।   

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং