×

৭ চৈত্র  ১৪২৫  শনিবার ২৩ মার্চ ২০১৯   |   শুভ দোলযাত্রা।

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উচ্চ রক্তচাপ নিয়ে চেনশনে থাকেন বেশিরভাগ মানুষ৷ সাধারণত সুস্থ মানুষের রক্তচাপ থাকে ১২০/৭০ থেকে ১৪০/৯০ –এর মধ্যেই৷  কিন্তু এর হেরফের হলেই মুশকিল৷ নিম্ন রক্তচাপেও যেমন নানারকম শারীরিক ক্ষতির আশঙ্কা থাকে, উচ্চ রক্তচাপের ক্ষেত্রে তা যেন কয়েকগুণ বেশি৷  হৃদযন্ত্র বিকল হওয়া, কিডনি নষ্ট হওয়া থেকে মস্তিষ্কের ক্ষতির মতো মারাত্মক ঘটনা ঘটতে পারে উচ্চ রক্তচাপের কারণে৷ নিয়মিত চিকিৎসকের পরামর্শ মেনে চলা তো বাঞ্ছনীয়৷ তবে কয়েকটা ঘরোয়া উপায় মেনে চললে কিন্তু উচ্চ রক্তচাপ সহজেই নিয়ন্ত্রণে রাখা যায়৷

কী কী কারণে উচ্চ রক্তচাপ দেখা যায়?

কারও কারও ক্ষেত্রে ব্যাপারটা বংশগত৷ তবে অনেকের ক্ষেত্রে জীবনযাপনের কারণেই উচ্চ রক্তচাপ দেখা যায়৷ যেমন, ওবেসিটি, অতিরিক্ত মদ্যপান৷ এছাড়া থাইরয়েডের সমস্যা, কিডনির সমস্যা, নাগাড়ে পেন রিলিভিরা ট্যাবলেট খাওয়ার ফলেও এই প্রবণতা দেখা দেয়৷ এসব কারণে উচ্চ রক্তচাপের প্রকোপ দেখা যায়৷

কীভাবে নিয়ন্ত্রণ করা যায়?

রসুন- উচ্চ রক্তচাপের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী একটি জিনিস হল রসুন৷ সকালে খালি পেটে এক কোয়া রসুন চিবিয়ে জল খেলে রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে৷

garlic-with-parsley-leaves

পিঁয়াজ- জীবাণুনাশক হিসেবে পিঁয়াজের গুরুত্ব অপরিসীম৷ রক্তচাপ নিয়ন্ত্রণের ক্ষেত্রেও এর গুরুত্ব কম নয়৷ পিঁয়াজ বাটা ও মধু সমানুপাতে মিশিয়ে প্রতিদিন দু’চামচ করে খেলে সহজেই উচ্চ রক্তচাপ কমানো যায়৷

onion633x319

নিম ও তুলসী– নিমের দুটি পাতা ও তুলসি দুটো পাতা বেটে, তার সঙ্গে অল্প জল মিশিয়ে প্রতিদিন খেলে রক্তচাপ কমে৷ খালি পেটে সপ্তাহখানেক খেলেই এর উপকারীতা বোঝা যাবে৷

holy-basil-on-white

ডাবের জল- শখ করেই অনেকে ডাবের জল খেয়ে থাকেন৷ তবে পরীক্ষা করে দেখা গিয়েছে, রক্তচাপ কমানোতেও নিয়মিত ডাবের জল খাওয়া খুব উপকারী৷

এছাড়া পোস্ত বাটাও রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে৷

তবে লাইফস্টাইল পাল্টানোই রক্তচাপ কমানোর একমাত্র উপায়৷ ঠিক যে যে কারণে রক্তচাপ দেখা যায় সেগুলো বর্জন করাই বাঞ্ছনীয়৷ তবে উপরের ঘরোয়া পদ্ধতিগুলি রক্তচাপ কমাতে অনেকটাই সাহায্য করে৷

আরও পড়ুন

ট্রেন্ডিং