৩১ আষাঢ়  ১৪২৬  মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  সামনেই পুজো। বাকি আর কটা মাত্র দিন। শপিং কিন্তু অনেকেই ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন। কেশচর্চা থেকে ত্বকের যত্নের কড়চা.. প্রস্তুতি সবেরই। কিন্তু শুধু নিজেকে সাজালেই হবে?  পুজো মানেই তো বাড়িতে অতিথি সমাগম। ছোট-বড় সবাই মিলে হইহই পার্টি। তাই পুজোর আগে বাড়ির ভোলবদলও তো প্রয়োজন, নাকি! অন্দরসজ্জায় দরজা-জানলার পর্দা কিন্তু বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোনও স্যাঁতস্যাঁতে কিংবা অন্ধকার ঘরের সাজসজ্জায় চমক আনতে পর্দার জুড়ি মেলা ভার। কিন্তু কোন ঘরের জন্য কেমন পর্দা বাছবেন? রইল তার টিপস।

[আরও পড়ুন: ঘরেই বিশ্বকাপের মাঠ! এই মরশুমে ড্রইংরুম হয়ে উঠুক ক্রিকেটের মহারণ]

প্রথমত, যারা ঘরদোড়ের পিছনে খুব একটা সময় দিতে পারেন না, তাঁরা গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন। এছাড়াও, পর্দা নির্বাচনের ক্ষেত্রে মাথায় রাখতে হবে দেওয়ালের রং এবং ঘরে আলোর প্রবেশ পথের বিষয়টি। হালকা রঙের দেওয়ালে পর্দা ঝোলালে নিঃসন্দেহে বেছে নিতে পারেন গাঢ় রঙা পর্দা। আবার যে কোনও দেওয়ালে যদি টেক্সচার ওয়ালপেন্ডিং থাকে, সেক্ষেত্রে হালকা রঙের পর্দা নির্বাচন করাই বুদ্ধিমত্তার কাজ হবে। ঘরে পর্যাপ্ত পরিমাণ আলো না প্রবেশ করলে, এমনিতেই অন্ধকার একটা ভাব থাকে। কিনে ফেলুন একটু রঙচঙে, যেমন- শকিং পিংক, নিওন গ্রিন কিংবা হলুদ রঙের পর্দা। দেখবেন আপনার ঘরের লুক বদলে দিব্যি ঝলমলে হয়ে গিয়েছে। পর্দা কতটা ঝুলের হবে সেটাও খেয়াল রাখবেন। আজকাল একেকটা দেওয়াল জুড়ে জানলা থাকে, সেক্ষেত্রে পর্দার মাপও আলাদা হবে। দুটি এক ডিজাইনের এবং একটি আলাদা রঙের পর্দা বাছুন। এবার দুদিকে দুই একই রঙের পর্দা এবং মাঝখানে জমকালো একটা পর্দা ঝুলিয়ে দিন। তাহলে, এক্ষেত্রে মোট তিনটে পর্দা কিনতে হচ্ছে আপনাকে।

আসবাবের ডিজাইন, সোফা, কুশন, এমনকী বিছানার চাদর, পর্দা নির্বাচনের সময়ে মাথায় রাখবেন এই সব ফ্যাক্টরগুলো। বাজারে ভিন্ন ধরনের ফ্যাশনেবল পর্দা পেয়ে যাবেন। কোনওটা নেট, ভেলভেট, আবার কোনওটা সুতি, সিল্ক, ভিন্ন ম্যাটেরিয়ালের পর্দা পেয়ে যাবেন। পুজোর আগে কিনে ফেলুন। আর চমক আনুন অন্দরসজ্জায়।  

[আরও পড়ুন: বাড়িতে উইপোকার বাসা? জেনে নিন নিধনের ঘরোয়া উপায়]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং