২১ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২১ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুধ কেটে যাওয়া খুব সাধারণ ব্যাপার। মাঝে মধ্যেই বাড়িতে সদ্য কিনে আনা দুধ কেটে যায়। কখনও আবার বাড়িতে থাকা দু’-একদিনের পুরনো দুধও কেটে যায়। অনেকেই সেই কেটে যাওয়া দুধ ফেলে দেন। কিন্তু জানেন কি, এই দুধ গৃহস্থলীর অনেক কাজে লাগে?

অনেকে কেটে যাওয়া দুধ দিয়ে ছানা তৈরি করেন। কিন্তু যাঁরা ছানা খান না? তাঁদের জন্যও কেটে যাওয়া দুধ কার্যকরী হতে পারে। কেক থেকে ডেজার্ট তৈরি, অনেক কাজেই লাগে কেটে যাওয়া দুধ। যেমন, স্যালাড ড্রেসিং করতে কাজ। তবে মাথায় রাখতে হবে দুধ যেন পাস্তুরাইজড মিল্ক না হয়। এছাড়া কেটে যাওয়া দুধ থেকে চিজ তৈরি হয়। প্রথমে ওই নষ্ট হয়ে যাওয়া দুধ থেকে ছানা কাটিয়ে নিন। তারপর তা গরম জলে দিয়ে চিজ তৈরি করুন। ইন্টারনেটেও এই চিজ তৈরির রেসিপি পেয়ে যাবেন। সেখান থেকেও সাহায্য নিতে পারেন। এমনকী কেটে যাওয়া দুধ থেকে তৈরি হতে পারে কেক বা প্যানকেক। দুধের তৈরি একাধিক ডেজার্টেই কেটে যাওয়া দুধ কাজে লাগে।

[ আরও পড়ুন: আঁকতে ভালবাসেন? নিজের হাতে এইভাবে অনন্য করে তুলুন আপনার বাড়ি ]

এছাড়া বাড়ির বাইরেও কাজে লাগাতে পারেন কেটে যাওয়া দুধ। তার সবচেয়ে ভাল উদাহরণ গাছের পরিচর্যা। গার্ডেনিংয়ের শখ যাঁদের আছে, তাঁরা খুব ভাল করেই জানেন নষ্ট হয়ে যাওয়া দুধ সার হিসেবে খুব ভাল কাজ করে। এই দুধ গাছের গোড়ায় দিলে গাছ খুব তাড়াতাড়ি বাড়ে। এছাড়া ত্বকের যত্ন নেওয়ার জন্যও কেটে যাওয়া দুধ কাজে লাগে। এটি ফেসমাস্কের মতো মুখে লাগিয়ে নিন। তারপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বাড়বে। নষ্ট হয়ে যাওয়া দুধ অবশ্য আরও কাজে লাগে। বাড়িতে পোষা বিড়াল থাকলে তাকেও দিতে পারেন এই দুধ। এমনিতেই দুধ বিড়ালের খুব প্রিয়। কিন্তু কেটে যাওয়া দুধ হলে যে তারা মুখ ঘুরিয়ে নেবে, তা নয়। কারণ, কেটে যাওয়া দুধের গন্ধ ওদের টানে বেশি। একবার দিয়েই দেখুন না, পোষ্য বিড়ালটি চেটেপুটে বাটি সাফ করে ফেলবে।

[ আরও পড়ুন: জানেন, ভূত চতুর্দশীতে কেন চোদ্দ শাক খেতে ও বাড়িতে ১৪ প্রদীপ জ্বালাতে হয়? ]

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং