২৮ কার্তিক  ১৪২৬  শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৮ কার্তিক  ১৪২৬  শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুম শেষ। এবার আসছে পাতা ঝরার মরশুম। বুলবুলের দাপট এখনই একটু-আধটু টের পাচ্ছে শহরবাসী। ঝিরঝিরে বৃষ্টি, ভোর এবং রাতের দিকে ঠান্ডা ঠান্ডা ভাব। বিছানায় হালকা উষ্ণ চাদর হলে মন্দ হয় না। আলসেমি যেন জাপটে ধরে। ছুটির দিনগুলোয় এমন বিলাসিতা করার সুযোগ মিললেও, রোজ তো তা হওয়ার উপায় নেই। ঘুমজড়ানো শরীরেই উঠে কাজের জন্য তৈরি হওয়া। তবে ঘুম কাটাতে এই সময়ে কফি একেবারে অব্যর্থ। কিন্তু তাও তো একসময়ে একঘেঁয়ে হয়ে যায়। তাই কফির স্বাদ পালটাতে নতুন কিছুর সন্ধান দেওয়া যাক।

কাপুচিনো কফি
খুব জনপ্রিয় এবং সুস্বাদু কফির মধ্যে একটি এই কাপুচিনো। তৈরিতেও তেমন ঝক্কি নেই।
উপকরণ: ইনস্ট্যান্ট কফি – ১ চা চামচ, চিনি – ১ চা চামচ, দুধ – ১ কাপ, ফ্রেশ ক্রিম – ৪ চা চামচ, গরম জল।
পদ্ধতি: একটি কাপে কফি, চিনি নিয়ে তাতে গরম জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। সুন্দর একটা রং চলে আসবে। এবার ১ কাপ দুধ কফি মেকারে নিয়ে ১ মিনিট দুধটি গরম করুন, তার বেশি নয়। এবার একটি কাচের বোতলে দুধ নিয়ে ভালভাবে ঝাঁকিয়ে নিন। তাতে দুধের উপর ফেনা তৈরি হবে। এবার আস্তে আস্তে কফি মগের উপর থেকে এই দুধ ঢালতে থাকুন। দুধ ঢালার পর কফির ওপর দিকে ফেনার আস্তরণ থাকবে। এবার কফির ওপরের অংশে একটু শুকনো কফি গুঁড়ো ছড়িয়ে দিন। তারপর ফ্রেশ ক্রিম দিয়ে কফি মগের উপরের অংশে সাজিয়ে দিন।

[ আরও পড়ুন: ছট নয়, বছরের যে কোনও সময়ে ঠেকুয়ার স্বাদ নিন এভাবে]

আমেরিকানো

একেবারে সাবেকি পদ্ধতিতে ব্ল্যাক কফি যেভাবে তৈরি করে, সেটাই আমেরিকানো বানানোর প্রাথমিক ধাপ।
উপকরণ: ইনস্ট্যান্ট কফি – ১ চা চামচ, চিনি – ১ চা চামচ, গরম জল।
পদ্ধতি: এটি কাপে কফি, চিনি দিন। গরম জল ঢেলে ভাল করে মেশান। রং গাঢ় হয়ে গেলে, হালকা বিস্কুটের সঙ্গে পরিবেশন করুন আমেরিকানো। সবচেয়ে কম সময়ে তৈরি এই কফি ঘুম তাড়াতে অতি উপকারি।

ক্যারামেল মোহিতো ফ্র্যাপে
উপকরণ: ইনস্ট্যান্ট কফি- ১ চা চামচ, চকলেট মিল্ক- ১ কাপের তিন ভাগের এক ভাগ, চিনি – ১ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স – অর্ধেক চা-চামচ, হুইপড ক্রিম – পরিমাণমতো, ক্যারামেল সিরাপ – ২ টেবিল চামচ, বরফ – পরিমাণমতো, গরম জল।

moca
পদ্ধতি: ফুটতে থাকা গরম জলেই কফি মিশিয়ে নিন। এরপর এই কফির সঙ্গে চকলেট মিল্ক, চিনি, ভ্যানিলা এসেন্স, ক্যারামেল সিরাপ ব্লেন্ডারে মিশিয়ে নিন। জারে বরফ দিয়ে গ্লাসের ভেতরে ঢেলে ওপরে হুইপড ক্রিম, ক্যারামেল সিরাপ দিয়ে পরিবেশন করুন। ঠান্ডা-গরমে বেশ অন্যরকম স্বাদ দেবে এই কফি।

[ আরও পড়ুন: GI আদালতে ধোপে টিকল না ওড়িশার যুক্তি, রসযুদ্ধে জয়জয়কার বাংলার]

সুতরাং, কম সময়ে কম খাটনিতেই কফির স্বাদ বদল করতে পারেন সহজেই। সকালের ঘুম কাটানোর উপায়ই হোক, বা বিকেলে বন্ধুদের সঙ্গে কফির আড্ডা – সবেতেই কফির কড়া গন্ধ আর ঠান্ডা-গরম স্বাদ আপনাকে আনন্দ দেবেই। 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং