৫ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৫ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: টাকা দিয়েও ঠিকঠাক পরিষেবা পাচ্ছেন না? ঘুরতে গিয়ে হয়রানির শিকার হতে হচ্ছে? চিন্তা করবেন না, যাবতীয় সমস্যার সমাধানের জন্য রাজ্য পর্যটন দপ্তরের তরফে এবার এক বিশেষ ‘রেটিং অ্যাপ’ চালু করা হচ্ছে। একটি ক্লিকেই জানতে পারবেন পর্যটন সংস্থাগুলির হালহকিকত।

পর্যটক হয়রানি রুখতে এবার রাজ্য পর্যটন দপ্তরের তরফে বিশেষ ‘রেটিং অ্যাপ’ চালু করা হচ্ছে। পর্যটন  দপ্তরের ওয়েবসাইটে ঢুকে কিংবা মোবাইলে প্লে-স্টোর থেকে ডাউনলোড করে এই অ্যাপে প্রবেশ করে পর্যটন দপ্তরের নথিভুক্ত রেটিং-প্রাপ্ত সংস্থাগুলি কারা, তা দেখে নিতে পারবেন পর্যটকরা। যে সমস্ত সংস্থার নাম রেটিংয়ের অন্তর্ভুক্ত থাকবে না, সে সমস্ত সংস্থার মাধ্যমে বুকিং করে পর্যটকরা যদি কোনও রকমভাবে প্রতারিত বা হয়রানির শিকার হন তাহলে তাদের কোনও দায়িত্ব রাজ্য নেবে না। 

[আরও পড়ুন: বাঘমামার দর্শন পেতে চান? জঙ্গল সফরের সময় এগুলো মাথায় রাখুন ]

বুধবার শিলিগুড়িতে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ (সিআইআই) আয়োজিত এক আলোচনা সভা শেষে এই অ্যাপের কথা জানান রাজ্য পর্যটন দপ্তরের সচিব অত্রি ভট্টাচার্য্য। এদিন শিলিগুড়িতে একটি অভিজাত হোটেলে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির আয়োজনে পর্যটনের বিভিন্ন বিষয় নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন বিভিন্ন পর্যটন সংস্থা, ট্যুর অপারেটর থেকে সিআইআই-এর সদস্য ও সভ্যরা।

সেখানে দীর্ঘ আলোচনার পর পর্যটন সচিব বলেন, “সম্প্রতি যে সমস্ত অভিযোগগুলি উঠে আসছে, সেগুলি যাতে ভবিষ্যতে না ঘটে, সে জন্য আমরা এই ‘অ্যাপ’-এর চিন্তাভাবনা করছি। এই অ্যাপের মাধ্যমে একদিকে যেমন পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির গুণমান সম্পর্কে একটা পরিষ্কার ধারণা থাকবে সরকারের পাশাপাশি যাদের গুণমান সম্পর্কে সরকার সন্তুষ্ট হবে না তাদের রেটিং এর বাইরে রাখা হবে। ফলে পর্যটকরাও নিজ ঝুঁকিতে যদি বাইরের কোনও সংস্থার কাছ থেকে পরিষেবা নেন। তার দায়িত্ব সরকার নেবে না।

[আরও পড়ুন: পাহাড়ি রাস্তায় গিটারের সুরে মন হারাতে চান? আপনার জন্য রইল ঠিকানা]

সম্প্রতি একের পর এক ঘটনায় বিভিন্ন পর্যটন সংস্থাগুলির বিরুদ্ধে নানা রকম অভিযোগ উঠছে। কখনও টাকা দিয়েও ঠিকমতো পরিষেবা পাওয়া যাচ্ছে না। আবার কখনও কোনও পর্যটন কেন্দ্রে পাঠিয়ে দেওয়ার পর ওই সংস্থার তরফে কোনও রকম দায়িত্ব নেওয়া হচ্ছে না। এ নিয়ে বিভিন্ন সময়ে ভুরিভুরি অভিযোগ জমা পড়েছে। পুলিশের পাশাপাশি পর্যটন দপ্তরের কাছেও অভিযোগ জমা পড়েছে। বেশ কিছু ক্ষেত্রে পর্যটন দপ্তরের তরফে উদ্যোগ নিয়ে কখনও মন্ত্রী, কখনও স্থানীয় প্রশাসনের সাহায্যে পর্যটকদের বিপদ থেকে উদ্ধার করা হয়েছে। কিন্তু তার একটা স্থায়ী সমাধান চাইছিলেন সবাই। এই অ্যাপ চালু হলে আশা করা যাচ্ছে পর্যটকদের তরফে অভিযোগ থাকবে না।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং