১৩ ফাল্গুন  ১৪২৬  বুধবার ২৬ ফেব্রুয়ারি ২০২০ 

মিষ্টি নয় বরং পৌষপার্বণে চেখে দেখুন একটু ভিন্ন স্বাদের পিঠে, রইল রেসিপি

Published by: Sandipta Bhanja |    Posted: January 11, 2020 8:42 pm|    Updated: January 11, 2020 8:49 pm

An Images

আসছে পৌষপার্বণ। তার আগে বাড়িতে নানারকম পিঠে-পাটিসাপটা তৈরি হয়েই থাকে। আর পৌষ মাস মানেই হেঁশেল থেকে জ্বাল দেওয়া গুড়ের সুগন্ধ। বাড়িজুড়ে ম-ম করা পিঠের সুবাস। আহা! তবে পিঠে মানেই যে সবসময়েই মিষ্টি হতে হবে, তা কিন্তু নয়। মা-ঠাকুমাদের কাছে ঝাল পিঠের কথাও অনেকে শুনেছেন। চেখেও দেখেছেন বইকী! সেরকমই ভিন্ন স্বাদের রকমারি পিঠের রেসিপি দিলেন আফরোজা নাজনীন সুমী

ছিটা রুটি

উপকরণ 

চালের গুঁড়ি, ১ কাপ  ময়দা, ১/৪ কাপ  লবণ, পরিমাণমতো জল, ৩ কাপ বা একটু কম।

প্রস্তুত প্রণালী
একটি বড় বাটিতে উপরের সব উপকরণ ভাল করে মিশিয়ে নিন। পাতলা গোলা হবে। আবার বেশি পাতলাও না। এখন গোলাটা ঢেকে ২০-২৫ মিনিট রেখে দিন। চুলাতে ফ্রাইপ্যান দিয়ে গরম করে নিন। একটি কাপড় নিয়ে তেলে ভিজিয়ে নিন ও প্যানে ব্রাশ করুন। এখন হাতের সব আঙুল চালের গুঁড়ির মিশ্রণে ডুবিয়ে প্যানে হাত ঘুরিয়ে ঘুরিয়ে, হাত সামনে পিছনে নিয়ে ছিটা দিন। ১ মিনিট অপেক্ষা করুন। রুটি হয়ে গেলে রুটির পাশ উঠে আসবে। চামচ দিয়ে দুই ভাঁজ করে তিন কোনা করে ভাঁজ করে তুলে নিন। এভাবে সব বানিয়ে নিয়ে মুরগির ঝোল সহ পরিবেশন করুন মজাদার ছিটা রুটি।

[আরও পড়ুন: দামের ঝাঁজ না কমলেও চিন্তা নেই, পিঁয়াজ ছাড়াই রাঁধুন মাংসের সুস্বাদু পদ ]

চিতই পিঠা

উপকরণ
পোলাওয়ের চাল ২ কাপ, লবণ আধা চা-চামচ, জল এক কাপ, সেদ্ধ চাল ১ টেবিল চামচ।

প্রণালী
চাল ভাল করে ধুয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। প্রথমে আধ কাপ জল দিয়ে ব্লেন্ড করে লবণ মিশিয়ে আরও আধ কাপ অথবা পরিমাণমতো জল দিয়ে ব্লেন্ড করে মসৃণ ব্যাটার তৈরি করুন। ননস্টিক কড়াই বা প্যান ভাল করে গরম করুন। সামান্য তেল ব্রাশ করা যেতে পারে। এবার ডালের চামচের ২ চামচ ব্যাটার দিয়ে ঢেকে দিন। ৩-৪ মিনিট পর ঢাকনা খুলে পিঠে উঠিয়ে একটি পাত্রে রাখুন। এভাবে প্রতিটি পিঠে তৈরি করুন। তারপর মুরগির মাংস সহ পরিবেশন করুন।

[আরও পড়ুন: অচেনা স্বাদে চেনা কচুরি, সান্ধ্য আড্ডা জমাতে রইল নতুন কিছু রেসিপি]

An Images
An Images
An Images An Images