৪ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সঙ্গম যতই দীর্ঘ বা মধুর হোক না কেন, তার পরের মুহূর্তের সামান্য ভুল মিলনের সমস্ত তৃপ্তি পণ্ড করে দিতে পারে। মিলনের সময় কী করা উচিত কী নয়, এ নিয়ে প্রায় সকলেই সতর্ক থাকেন। ইন্টারনেট ঘেঁটে বা বই পড়ে প্রতিটি পদক্ষেপ মেনে চলেন। কিন্তু মিলনের আগে বা পরে কী করা দরকার, তা মাথায় থাকে না অনেকেরই। রতিসুখের স্মৃতি যাতে তিক্ত না হয়, তার জন্য অবশ্যই এ বিষয়গুলি মনে রাখুন। নতুন বছরে মিলনের পর ভুল করেও এসব কাজ করবেন না।

মূত্রত্যাগে অনীহা:
অনেকেই বলে থাকেন, মিলনের পরই মূত্রত্যাগ করতে সোজা টয়লেটে ঢুকে পড়লে পার্টনারের খারাপ লাগতে পারে। কিন্তু মনে রাখবেন, পার্টনারের মুখে হাসি ফোটানোর পাশাপাশি নিজেকে সুস্থ রাখাও প্রয়োজন। সঙ্গমের সময় অনেক ক্ষেত্রে শরীরে অপ্রয়োজনীয় ব্যাকটেরিয়া ও জীবাণু ঢুকে পড়ে। সঙ্গমের পর মূত্রত্যাগ করলে শরীর তা অনায়াসে বেরিয়ে যায়। তাই মূত্রত্যাগ করতে ভুলবেন না।

sex-1_web

ওয়েট টিস্যুর ব্যবহার:
সঙ্গমের পর যোনি পরিষ্কার করতে ওয়েট টিস্যু ব্যবহার করেন? খুব সাবধান! নতুন বছরে এমন অভ্যেস অবশ্যই বদলে ফেলুন। মিলনের পর যোনি পরিচ্ছন্ন রাখা নিঃসন্দেহে প্রয়োজন। কিন্তু এভাবে নয়। কারণ এইসব টিস্যুতে থাকে কেমিক্যাল। যা গোপনাঙ্গে রোগ সংক্রমণ করতে পারে। আর তার ফলে চুলকানি ও ব়্যাস হওয়ার সম্ভাবনাও থেকে যায়।

সাবানের ব্যবহার:
অনেক মহিলাই সেক্সের পর গোপনাঙ্গ পরিষ্কার করেন সাবান ব্যবহার করে। শরীর সুস্থ রাখতে এই বিষয়টি এড়িয়ে চলুন। স্বাভাবিকভাবেই যোনিতে আর্দ্রতা থাকে। আর সাবান দিয়ে সেই আর্দ্রতা ধুয়ে ফেলা মোটেই বুদ্ধিমানের কাজ নয়। তার চেয়ে গোপনাঙ্গ সাফ রাখতে শুধু পরিষ্কার জল ব্যবহার করুন।

morning-sex

সঙ্গমের পর পোশাক নয়:
রতিসুখের পর স্বাভাবিকভাবেই শরীরে ক্লান্তি থাকে। ফলে সামনে যে পোশাকটিই দেখেন, সেটি গায়ে গলিয়ে শুয়ে পড়েন। কিন্তু এটি আপনার শরীরের জন্য স্বাস্থ্যকর নয়। চিকিৎসকদের পরামর্শ, নগ্ন হয়েই ঘুমান। আসলে মিলনের পর শরীরে ঘাম থাকে। যার উপর পোশাক পরলে রোগ সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। আর নগ্ন থাকতে না চাইলে ঢিলে ঢালা পোশাক পরুন। কিন্তু অন্তর্বাস অবশ্যই খুলে রাখুন।

গরম জলে স্নান:
রতিসুখের পর স্নান করে ফেলতে পারলে তার চেয়ে ভাল কাজ আর কিছু হতেই পারে না। তবে গরম জলের ব্যবহার এক্কেবারে নয়। গরম জল যোনির ক্ষতি করতে পারে। এসব ছোটখাটো বিষয়গুলি মাথায় রাখলেই নতুন বছরে আপনার যৌন জীবন হয়ে উঠবে আরও মধুর।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং