২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

পৌষালী দে কুণ্ডু: বিছানায় ক্রমশই শিথিল হচ্ছে সম্পর্ক? গরমে হাসফাঁস দশায় যৌন উন্মাদনা আসছে না? যৌন সুখের অতৃপ্তি দূর করতে হার্বাল ওষুধ খাওয়ার কথা ভাবছেন না কি? ভুলেও ওদিকে হাত বাড়াবেন না।

মিলনে গতি আনতে বহু দম্পতিই ভরসা করেন ভেষজ ভায়াগ্রায়। কামবর্ধক এই সব আয়ুর্বেদিক ওষুধ খেলে যৌনতায় মেতে উঠতে সময় লাগে মাত্র কয়েক মিনিট। কিন্তু এই ধরনের বেশ কিছু ভেষজ ওষুধ যৌন শক্তি বাড়ানোর পাশাপাশি ব্লাড প্রেশারও মাত্রাতিরিক্ত বাড়িয়ে দেয়। যার জেরে হতে পারে মৃত্যুও! এমনই দাবি আমেরিকার ওয়াশিংটন হসপিটালের চিকিৎসক-গবেষক ডা. অ্যামি প্রেসকটের।

তাঁর কথায়, কামোন্মদনা বাড়াতে অনেকেই দীর্ঘদিন ভায়াগ্রা জাতীয় ওষুধ ব্যবহার করেন। তাঁরা জানেন যে সাধারণ ওষুধের চেয়ে আয়ুর্বেদিক উপাদান দিয়ে প্রস্তুত ওষুধ খেলে সাইড এফেক্ট হয় না। ভায়াগ্রা নিয়মিত খেলে তার পার্শ্বপ্রতিক্রিয়া মারাত্মক ঠিকই। কিন্তু তা বলে ভেষজ ভায়াগ্রাও মোটেও নিরাপদ নয়। ডাক্তারের পরামর্শ না নিয়ে, বুঝেসুঝে না খেলে চড়চড়িয়ে বেড়ে যায় রক্তচাপ।

[ আরও পড়ুন: ৭৭ বার সঙ্গমেও বন্ধুর স্ত্রীকে গর্ভবতী করতে ব্যর্থ, যুবকের বিরুদ্ধে প্রতারণার মামলা ]

চিকিৎসকরা সমীক্ষা করে দেখেছেন, ভেষজ ভায়াগ্রা খাওয়ার পর কারও কারও ব্লাড প্রেশার ২৮০/১৬০ এমএম এইচজি হয়েছে। চিকিৎসকদের কথায়, কারও রক্তচাপ ১৮০/১২০ এমএম এইচজি’র বেশি হলেই তাঁকে দ্রুত ডাক্তারকে দেখিয়ে ওষুধ খেতে হয়। সেখানে মিলনকালে উদ্দীপনার জেরে রক্তচাপ বিপদ সংকেত ছাপিয়ে ঊর্ধ্বগামী হয়ে গেলে হার্টের অসুখ, স্ট্রোক, হার্ট অ্যাটাক পর্যন্ত হয়ে যেতে পারে। আরও একটি আশঙ্কার বিষয় হল, ভেষজ ভায়াগ্রা খাওয়ার অভ্যাস করার ফলে অনেকেরই ব্লাড প্রেশার এতটাই বেড়ে যায় যে তাঁকে পরবর্তীকালে অ্যান্টিহাইপারটেনসিভ, ওরাল ক্লোনিডাইন ও ইন্ট্রাভেনাস ল্যাবেটালোল জাতীয় ওষুধ দেওয়ার পরও রক্তচাপ ২১০/১২৫ এমএম এইচজি’র উপরে থাকে।

এমন ব্যক্তিরা আগে হয়তো কখনও ধূমপান করেননি, উচ্চ রক্তচাপও ছিল না। শুধুমাত্র আয়ুর্বেদিক ভায়াগ্রা খেয়ে এমন ভয়ানক পরিস্থিতির সামনে এসে দাঁড়িয়েছেন। এই ওষুধ ব্যবহারের ফলে অস্বাভাবিক হারে হৃদস্পন্দন বেড়ে যায়, অ্যাংজাইটি, পাকস্থলীতে সমস্যা, খিঁচুনির মতো সমস্যাও হয়।

[ আরও পড়ুন: বিয়ের জন্য প্রস্তুত নন? কীভাবে সঙ্গীকে বুঝিয়ে বজায় রাখবেন সম্পর্কের উষ্ণতা ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং