২১ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২১ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা কোম্পানি শাওমির পাশাপাশি ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা আসছে স্যামসাংও। মাস খানেক আগেই এমন খবর শিরোনামে উঠে এসেছিল। কিন্তু এবার ফাঁস হল আরেকটি তথ্য। শোনা যাচ্ছে, স্যামসাং গ্যালাক্সি এস ১১ মডেলটিতেই নাকি থাকবে এই অত্যাধুনিক ক্যামেরা। যার রেজোলিউশন হবে ১২০৩২ X ৯০২৪ পিক্সেলস।

বর্তমানে ৪৮ থেকে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা-যুক্ত স্মার্টফোনের বেশ কদর রয়েছে বাজারে। সেখানে ১০৮ মেগাপিক্সেলের আবির্ভাব ঘটলে যে ক্যামেরার দুনিয়ায় বিপুল পরিবর্তন আসবে, তা বলাই বাহুল্য। সেকেন্ড জেনারেশনের ১০৮ এমপি সেন্সরের ক্যামেরায় অল্প আলোতেও দুর্দান্ত ছবি উঠবে। এই সেন্সরটি আসলে স্যামসাংয়ের টেট্রাসেল প্রযুক্তিকে কাজে লাগিয়ে তৈরি হয়েছে। চারটি পিক্সেল একসঙ্গে জুড়ে গিয়ে অল্প আলোয় একটি ২৭ এমপির ছবি তুলে ধরছে। এছাড়াও আলট্রা-ওয়াইড সেন্সর ও ৫এক্স অপটিক্যাল জুম তো রয়েইছে। এর অরিজিনাল সেন্সরটিও 6K ভিডিও (৬০১৬ X ২২৮৪) সাপোর্ট করে। প্রথম জেনারেশনের সেন্সরটি অবশ্য অভিষেক ঘটাতে চলেছে শাওমির হাত ধরে।

[আরও পড়ুন: প্রথম স্মার্টফোন বাজারে আনল টিকটকের মালিক ByteDance, জেনে নিন ফিচার ও মূল্য]

কবে বাজারে আসছে এই আকর্ষণীয় মডেলটি? জানা গিয়েছে, সব ঠিকঠাক থাকলে আগামী বছর ফেব্রুয়ারিতে বার্সেলোনায় হতে চলা বাণিজ্য সম্মেলনের আগেই আত্মপ্রকাশ ঘটবে Samsung Galaxy S11-এর। এই মডেলের আরও একটি আকর্ষণীয় ফিচার হল এটি 5G সাপোর্ট করে। অর্থাৎ এই স্মার্টফোনে 5G সিমও ব্যবহার করা যাবে। মার্কিন বাজারের জন্য এটিতে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেট। আর বাকি দুনিয়ার ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে Exynos চিপসেট। যদিও এখনও Exynos-এর ভার্সানটি সরকারিভাবে জানানো হয়নি।

সম্প্রতি ভারতের বাজারে এসেছে স্যামসংয়ের Galaxy A70s। যাতে রয়েছে ৬৪ এমপি ক্যামেরা। এই মডেলটিও রমরমিয়ে ব্যবসা করছে। এবার Samsung Galaxy S11-র জন্যও আগ্রহ বাড়ছে স্মার্টফোনপ্রেমীদের। তবে ভারতের বাজারে এর কত মূল্য হবে, এবিষয়ে যদিও এখনও কোনও ধারণা পাওয়া যায়নি।

[আরও পড়ুন: চলন্ত ট্রেনে অপরাধ রুখতে নয়া উদ্যোগ, ‘সহযাত্রী’ অ্যাপ আনল ভারতীয় রেল]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং