৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

শর্মিষ্ঠা ঘোষ চক্রবর্তী: যার অন্য নাম জীবন, সেই জলেরই জীবন সংকট রুখতে রূপচর্চায় বিকল্প রাখলে ক্ষতি কী! জল ছাড়া এমন বেশ কিছু বিকল্প রয়েছে, যা ত্বক, চুলের দেখভালে অনবদ্য। কিছু সামগ্রী তো আপনার কিচেনের আশেপাশেই পেয়ে যাবেন। 

  • অ্যাপেল সাইডার ভিনিগার খুব ভাল ফেস ক্লেনজার। ফেস ওয়াশের পরিবর্তে অ্যাপেল সাইডার ভিনিগারে তুলো ভিজিয়ে মুখ ভাল করে মুছে নিন। চাইলে ২ থেকে ৪ ফোঁটা জল মেশাতে পারেন।এই মিশ্রণটাই বা শুধু অ্যাপেল সাইডার ভিনিগার তুলোয় করে নিয়ে
    মুখে বলিরেখা বা অন্য যে কোনও দাগছোপে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর মুছে নিন।
  • মুখের ত্বক পরিষ্কার করতে ক্লেনজিং মিল্ক, অ্যাস্ট্রিনজেন্ট খুব কার্যকরী। তুলোয় করে নিয়ে চোখের চারপাশ বাদে মুখে লাগিয়ে কিছু সময় রেখে দিন, অথবা সঙ্গে সঙ্গে হালকা হাতে ঘষে তুলে ফেলুন। টাওয়েল বা টিস্যু দিয়ে একটু চেপে চেপে মুছে ফেলুন।
    জলের দরকারই পড়বে না।

cocnut-oil

  • বারবার জল দিয়ে মুখ না ধুয়ে ওয়েট টিস্যু ব্যবহার করুন।গোলাপজল খুব ভাল ক্লেনজার হিসেবে। এটা ত্বক টোনিংও করে, আবার ক্লিনও করে। ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ কম করে। ত্বকের পিএইচ ব্যালেন্স ঠিক রাখে। তেল, ময়লা তুলে দেয় নিমেষে। ত্বক পরিষ্কার, টানটান, সুন্দর রাখে। তাই জলের বদলে গোলাপজল তুলোয় ভিজিয়ে সরাসরি মুখে লাগিয়ে ভাল করে মুছে ফেলুন।
  • নারকেল তেল শুধু মুখের ত্বক নয়, হাত, পা, দেহের ত্বকের জন্য কার্যকরী ক্লেনজার এবং মেকআপ রিমুভার। নারকেল তেলে তুলো ভিজিয়ে ব্যবহার করতে পারেন। আবার একটু হালকা গরম করে নিয়ে ওই নারকেল তেল মুখে মেখে রাখতে পারেন। ১০ মিনিট পর অল্প ভেজা তুলো দিয়ে মুছে নিন।
  • কাঁচা দুধ খুব কার্যকরী একটি ঘরোয়া ক্লেনজার। শুধু কাঁচা দুধে তুলো ভিজিয়ে থুপে থুপে মুখে লাগিয়ে হালকা ভাবে ঘষে তুলে
    ফেলুন।

 [আরও পড়ুন: পশ্চিমি পোশাকে ভারতীয় ছোঁয়া, আধুনিকাদের মন ভোলাচ্ছে খাদি-ইক্কত]

  • গোলাপজল আর কাঁচা দুধ মিশিয়েও মুখ পরিষ্কার করতে পারেন।
  • হাত আমাদের বারবার ধুতেই হয়। এক্ষেত্রে হ্যান্ডওয়াশের পরিবর্তে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। তাহলে জল বাঁচবে অনেকটাই।
  • বিয়ার খুব ভাল ক্লেনজার। বিয়ার ত্বক টানটান, সুন্দর করে৷ ত্বকের পিএইচ ব্যালেন্স ঠিক রাখে ও তুলতুলে করে তোলে৷ জলের পরিবর্তে বিয়ার দিয়ে মুখ ধুলে তফাত বুঝতে পারবেন। ত্বক অনেক বেশি নরম, কোমল অনুভূত হবে। বিয়ার আর লেবুর রস মিশিয়ে মুখ ধুতে পারেন। এতে মুখ পরিষ্কার উজ্জ্বল তো হবেই, মুখের কালো দাগ হালকা হবে, পরপর সাতদিন করলে তফাত বুঝতে পারবেন।
  • লেমন এসেনশিয়াল অয়েলের সঙ্গে যে কোনও ক্যারিয়ার অয়েল– যেমন, নারকেল তেল, আমন্ড বা জোজোবা বা অন্য কোনও তেলের সঙ্গে মিশিয়ে তুলো ভিজিয়ে মুখে লাগিয়ে পরিষ্কার করে নিন। নিমেষে তেল-ময়লা উঠে যাবে। জলের বদলে এই উপায় এককথায় দারুণ।

[আরও পড়ুন: মেক-আপের সঙ্গে চুলের সাজেও আনুন বাহার, রইল টিপস]

  • মেকআপ রিমুভ করতে জলের পরিবর্তে মিসেলার ওয়াটার ব্যবহার করুন। এটি এখন খুব জনপ্রিয়। একদিকে মেকআপ
    সম্পূর্ণ উঠে যাবে, পাশাপাশি ত্বক পরিষ্কারও হবে, অর্থাৎ ক্লেনজারেরও কাজ করবে।
  • যাঁরা রোজ শ্যাম্পু করেন, তাঁদের অনেকটা জল লাগে প্রত্যেকবার শ্যাম্পু করতে। এক্ষেত্রে নর্মাল শ্যাম্পুর পরিবর্তে ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন একদিন অন্তর।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং