BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

চিনা পণ্য বয়কটের জের! ভারতের বাজারে স্মার্টফোন বিক্রিতে শীর্ষস্থান হারাল Xiaomi

Published by: Abhisek Rakshit |    Posted: October 29, 2020 5:25 pm|    Updated: October 29, 2020 5:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ বিগত কয়েকবছরে এগিয়েছে প্রযুক্তি (Technology)। পাল্লা দিয়ে বেড়েছে স্মার্টফোনের (Smart Phone) ব্যবহার। আর স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলোর প্রত্যেকেরই লক্ষ্য থাকে ভারতের (India) বাজার। কারণ ১৩০ কোটির জনসংখ্যার দেশে স্মার্টফোন ব্যবহারকারী এখন প্রায় প্রতিটি ঘরেই। ভারতের এই বাজার দখলেই এবার বড়সড় সাফল্য পেল দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা স্যামসাং (Samsung)।

চলতি আর্থিক বছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাসে স্মার্টফোন বিক্রিতে চিনা সংস্থা Xiaomi’কে সরিয়ে দেশের এক নম্বর স্মার্টফোন বিক্রয়কারী সংস্থা এখন স্যামসাং। তাও আবার দীর্ঘ দু’‌বছর পর নিজের স্থান পুনরুদ্ধার করল দক্ষিণ কোরিয়ান সংস্থাটি। গত বছর এই সময়ের তুলনায় স্যামসাংয়ের ফোন বিক্রি বেড়েছে ৩২ শতাংশ। আর তাই সাফল্যের এই পালক তাঁদের মুকুটে যুক্ত হল। কাউন্টারপয়েন্ট রিসার্চ নামে একটি সংস্থার সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

[আরও পড়ুন: প্লে-স্টোর থেকে ৩৬টি জনপ্রিয় অ্যাপ সরাল গুগল, আপনার স্মার্টফোনে নেই তো?]

সমীক্ষা অনুযায়ী, গত তিনমাসে ভারতে এসেছে ৫ কোটি ৩০ লক্ষ স্মার্টফোন। যা গত বছরে এই সময়ের তুলনায় নয় শতাংশ বেশি। এর মধ্যে স্যামসাংয়ের স্মার্টফোন ২৪ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা শাওমির স্মার্টফোন ২৩ শতাংশ। তৃতীয় স্থানে থাকা ভিভোর স্মার্টফোন রয়েছে ১৬ শতাংশ। সংস্থার এক আধিকারিক জানান, সম্প্রতি লকডাউন বা করোনা সংক্রমণের কারণে অধিকাংশ মানুষ গৃহবন্দি। অনেকেরই আবার স্কুল–কলেজের ক্লাস করতে স্মার্টফোনই ভরসা। তাই অনেকেই ঝুঁকেছেন স্মার্টফোনের দিকে। এর ফলে আগের তুলনায় ব্যবহার বেড়েছে। ফলে আরও বেশি সংখ্যক মানুষ ফোন কিনছেন।

তবে বিশেষজ্ঞদের একাংশের মতে, ভারত–চিন বর্তমান সম্পর্কের কথা মাথায় রেখে অনেকেই কিন্তু চিনা ফোন বয়কট করছেন। আর সেকারণে চিনা সংস্থা শাওমির ফোন বিক্রিতেও কিছুটা হলেও তার প্রভাব পড়েছে। আর তাই তো স্যামসাং নিজের জায়গাটি পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে।

[আরও পড়ুন: এবার আরও সস্তা ফোন আনছে One Plus, জানেন দাম কত?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement