BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

আন্তর্জাতিক যোগ দিবসে আত্মপ্রকাশ ‘mYoga’ অ্যাপের, কী কী সুবিধা পাবেন?

Published by: Sulaya Singha |    Posted: June 21, 2021 10:27 pm|    Updated: June 21, 2021 10:27 pm

All you need to know about WHO’s new mYoga app on Yoga | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক যোগ দিবসে আত্মপ্রকাশ ঘটল mYoga অ্যাপের। সোমবার সকালেই নিজের মন্তব্যে এই নয়া অ্যাপের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই অ্যাপটি ঠিক কেন তৈরি করা হয়েছে, নামেই তা পরিষ্কার। তবে প্রশ্ন হল, অ্যাপটির মাধ্যমে কীভাবে যোগব্যায়াম শিখবেন ইউজাররা? ঠিক কী কী সুবিধা মিলবে এই অ্যাপ থেকে? চলুন জেনে নেওয়া যাক।

যোগাভ্যাসেই লুকিয়ে সুস্থ জীবনের চাবিকাঠি। শরীরচর্চা যেমন রোগ-ব্যাধিকে দূরে রাখে, তেমনই মনকেও শান্ত করে। তাই তো আদি-অনন্তকাল ধরে যোগকে হাতিয়ার করেই বহু রোগমুক্তি ঘটেছে। সোমবার বিশ্বজুড়ে পালিত হল যোগ দিবস। জাপান থেকে আমেরিকা, কাশ্মীর থেকে কন্যাকুমারী, সব প্রান্ত থেকেই উঠে এল যোগব্যায়ামের ছবি। আর তারই মধ্যে mYoga অ্যাপটির আত্মপ্রকাশ করলেন মোদি। ভারতের আয়ুশ মন্ত্রক এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) যৌথ উদ্যোগে তৈরি হয়েছে অ্যাপটি।

[আরও পড়ুন: করোনা ঠেকাতে ভ্যাকসিনের বুস্টার শট নেওয়া কি জরুরি? জবাব দিল WHO]

অ্যান্ড্রয়েড ইউজাররা গুগল প্লে স্টোরে গিয়ে অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন। এই অ্যাপে যোগব্যায়াম শেখার জন্য আলাদা করে সাইন ইন করার প্রয়োজন নেই। বিনামূল্যেই অ্যাপটি ব্যবহার করা যাবে। চলুন এবার জেনে নেওয়া যাক কী কী রয়েছে এখানে।

এখানে লার্নিং ট্যাব এবং প্র্যাকটিস ট্যাব বলে দুই ভাগ রয়েছে। যাঁরা যোগব্যায়ামের ছিঁটেফোঁটাও জানেন না, তাঁদের জন্যই মূলত লার্নিং ট্যাব। অর্থাৎ এখান থেকে যোগ সংক্রান্ত নানা তথ্য জানা যাবে। ভিডিও দেখেও শিখে নেওয়া যাবে যোগের সঠিক পদ্ধতি। যাঁদের যোগাভ্যাস রয়েছে, প্র্যাকটিস ট্যাবটি তাঁদের জন্য। এই ক্ষেত্রে শুধু অডিও মোড অন করেও প্র্যাকটিস করা যাবে। হিন্দি ও ইংরাজি, দুটি ভাষাতেই ভিডিও এবং অডিও রয়েছে। ১০, ২০ কিংবা ৪৫ মিনিটের স্লটও থাকছে। অর্থাৎ ব্যায়ামের জন্য কতখানি সময় দেবেন, তা সেট করে নিতে পারবেন অনায়াসেই। তাহলে আর চিন্তা কী? যোগাভ্যাস করে সুস্থ থাকুন। অন্যকেও যোগের পরামর্শ দিন।

[আরও পড়ুন: মুছে ফেলা হচ্ছে একের পর এক ‘হিন্দু’ পেজ! Facebook বয়কটের ডাকে সরব নেটিজেনরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement