BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্যে মহিলাদের উপর ক্রমশই বাড়ছে সাইবার অপরাধ, নিরাপত্তার খাতিরে মেনে চলুন এই বিষয়গুলি

Published by: Tiyasha Sarkar |    Posted: March 21, 2022 11:03 am|    Updated: March 21, 2022 9:27 pm

Cyber ​​crime against women is rising in West Bengal, says report | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: মহিলাদের উপর সাইবার অপরাধ (Cybercrime) বেড়েই চলেছে সারা দেশ, এমনকী এই রাজ্যেও। যেখানে গত বছর ১৩০৪টি সাইবার অপরাধ ঘটেছিল কলকাতা ও বিভিন্ন জেলায়, সেখানে এই বছরে মাস দু’য়েকের মধ্যেই এই সংখ্যা পৌঁছেছে প্রায় হাজারে। তাই মহিলাদের সতর্ক করেছেন সাইবার বিশেষজ্ঞরা।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড বুব়্যো (এনসিআরবি)র তথ্য অনুযায়ী, মহিলাদের সাইবার হেনস্তা, মেল বা সোশ্যাল মিডিয়ায় অশ্লীল মেসেজ পাঠানো, নাবালিকাদের পর্নোগ্রাফি ছড়িয়ে দেওয়ার মতো ঘটনা ঘটছে। গত কয়েক বছর ধরে এই ধরনের অপরাধ এই রাজ্য-সহ সারা দেশে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। গত ২০১৮ সালে মহিলাদের উপর সাইবার অপরাধের সংখ্যা ছিল ১৪৮টি। পরের বছর ২০১৯ সালে সেটি বেড়ে হয় ২০৩টি। করোনা পরিস্থিতিতে এই অপরাধ অনেকটাই বেড়ে যায়। ফলে ২০২০ সালে অপরাধের সংখ্যা হয় ৪৬৬টি। গত বছর এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৩০৪। এই বছর এখনও পর্যন্ত এই ধরনের অপরাধ প্রায় হাজার খানেক হয়েছে। ফলে এই বছর সাইবার অপরাধের সংখ্যা আরও বাড়তে পারে।

[আরও পড়ুন: সরকারি স্কুলে নীল-সাদা পোশাকে থাকবে ‘বিশ্ব বাংলা’ লোগো, নির্দেশিকা সমগ্র শিক্ষা মিশনের]

সাইবার বিশেষজ্ঞরা সতর্কবার্তা দিয়ে জানাচ্ছেন, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে এমন কোনও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে, যাতে কেউ ওই অ্যাকাউন্ট সহজে খুলতে বা হ্যাক করতে না পারেন। শুধু পরিচিতদের পাঠানো মেসেজ খোলাই নিরাপদ। অনলাইন অ্যাকাউন্টের ক্ষেত্রে ব্যবহারকারীর নাম ও পাসওয়ার্ড ছাড়াও ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। কোনওরকম সাইবার হেনস্তার মুখোমুখি হলেই সেই মহিলা যেন পুলিশকে বিষয়টি জানান, এমনই পরামর্শ দেওয়া হচ্ছে। লালবাজারের এক কর্তা জানান, কোনও অনুষ্ঠান বা জনসমাগম হলেও পুলিশ আধিকারিকদের বলা হচ্ছে, তাঁরা যেন সাইবার সতর্কতা নিয়ে প্রচার করেন। সাইবার অপরাধ রুখতে কী কী করা উচিত বা উচিত নয়, তা যেন বলা হয়। যাঁদের তাঁরা সতর্ক করবেন, তাঁরাও অন্যদের সতর্ক করতে পারবেন।

সাইবার বিশেষজ্ঞ হৃত্বিক লাল জানান, সাইবার অপরাধ নিয়ে মহিলাদের অতিরিক্ত সতর্ক হতে হবে। তাঁরা যেন অচেনা ব্যক্তির মেসেজ বা মেলের উত্তর না দেন। কারও পাঠানো কোনও লিংক সন্দেহজনক বলে মনে হলে সেই মহিলা যেন ভুলেও তাতে ক্লিক না করেন। কোনও সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট লগ করা হলে, কাজের শেষে তা বন্ধ করে দেওয়াই নিরাপদ। ভিডিও কল থেকে বিপদ বাড়ছে। পুরুষদের সঙ্গে সঙ্গে মহিলাদের ক্ষেত্রেও ভিডিও কল থেকে বিপদ ঘনিয়ে আসতে পারে। তাই অত্যন্ত পরিচিত ছাড়া অন্য কারও ভিডিও কল এলে তা কেটে দিতে হবে। সাইবার অপরাধ ঠেকাতে বিভিন্ন মহলে ক্রমাগত প্রচারই বড় হাতিয়ার বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: কর্তব্যে গাফিলতির অভিযোগ, ঝালদায় কংগ্রেস কাউন্সিলর খুনে ক্লোজ করা হল ৫ পুলিশকর্মীকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে