৩১ ভাদ্র  ১৪২৬  বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে কাটল বাধা। ভোডাফোন ইন্ডিয়া এবং আইডিয়ার সংযুক্তিকরণে ছাড়পত্র দিল টেলিযোগাযোগ দপ্তর। কেন্দ্রের কাছে ছাড়পত্র পাওয়ার জন্য দু’টি সংস্থাকে মোট ৭ হাজার ২৬৮ কোটি টাকা জমা দিতে হল। এর মধ্যে ৩ হাজার ৯০০ কোটি টাকা সরাসরি টেলিকমিউনিকেশন দপ্তরকে দিতে হয়েছে। ৩ হাজার ৩০০ কোটি টাকা ব্যাংক-গ্যারান্টি হিসেবে জমা দিতে হবে। টেলিকমিউনিকেশন দপ্তরের একজন শীর্ষকর্তা জানিয়েছেন, “দু’টি সংস্থাই প্রয়োজনীয় টাকা মিটিয়ে দিয়েছে, আমরা দুই কোম্পানির সংযুক্তিকরণ প্রস্তাবকে ছাড়পত্র দিয়ে দিয়েছি।”

[ভুয়ো খবরের প্রচার রুখতে নয়া উদ্যোগ ফেসবুকের]

ভোডাফোন ইন্ডিয়া এবং আইডিয়ার যৌথ সংযোজনের পর নতুন একটি কোম্পানি তৈরি হচ্ছে। সংস্থাটির নাম হতে চলেছে ভোডাফোন আইডিয়া। ভোডাফোন-আইডিয়া ভারতের সর্ববৃহৎ টেলিকম সংস্থা হতে চলেছে। আপাতত ভারতের সর্ববৃহৎ দুই টেলিকম সংস্থা ভারতী এয়ারটেল এবং রিলায়েন্স জিও। কিন্তু নবগঠিত ভোডাফোন-আইডিয়া এই দুই সংস্থাকে ছাপিয়ে যাবে। কেন্দ্রীয় টেলিকম দপ্তরের অনুমতি মিললেও এখনও রেজিস্ট্রেশন হয়নি নতুন সংস্থার। কোম্পানি গঠনের পর দুই সংস্থা সম্মিলিতভাবে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে চলেছে।

[অবিশ্বাস্য! দিনে এতগুলি শব্দ গুগল ট্রান্সলেট করা হয়!]

দুই সংস্থার সংযুক্তিকরণের কথা ঘোষণা করা হয়েছিল গতবছর মার্চ মাসে। মুকেশ আম্বানির রিলায়েন্স জিও বাজারে আসার পর প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে পড়েছিল দুই সংস্থা। জিও চালু হওয়ার পর থেকেই লোকসানে চলছিল আইডিয়া। প্রতিটি কোয়ার্টারেই লোকসানের হিসেব দেখিয়েছিল সংস্থাটি। সংস্থাটির আশা ভোডাফোনের সঙ্গে সংযুক্তিকরণের ফলে নতুন করে প্রাণ ফিরে পাবে আইডিয়া। আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান মঙ্গলম বিড়লা জানিয়েছেন, নতুন সংস্থাটির গ্রাহক সংস্থা হবে ৪৩৮.৮ মিলিয়ন। যা এয়ারটেল এবং জিও দুই সংস্থাকেই ছাড়িয়ে যাবে। শুধু তাই নয় সংযুক্তিকরণের পর নতুন গ্রাহক টানার ব্যাপারেও আশাবাদী সংস্থাটি। ভোডাফোনের তরফেও দাবি জানানো হয়েছে নতুন সংস্থা গঠিত হলে জিও বা এয়ারটেল কেউই তাদের ধারেকাছে আসতে পারবে না।

[কীভাবে ডুয়াল ক্যামেরার স্মার্টফোনে তুলবেন ‘পারফেক্ট’ ছবি?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং