২৬ কার্তিক  ১৪২৬  বুধবার ১৩ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবসময়ই নিত্যনতুন স্মার্টফোনের অপেক্ষায় থাকেন মোবাইলপ্রেমীরা। আর্কষনীয় ফিচারের সঙ্গে সকলের চাহিদা থাকে দাম যেন হয় নাগালের মধ্যে। আর গ্রাহকদের চাহিদা মেনে অল্প দামে দুর্দান্ত ফিচারের ফোন বাজারেও আনে মোবাইল প্রস্তুতকারী সংস্থাগুলি। বিক্রিও হয় প্রচুর। কিন্তু কম দামে অত্যাধুনিক প্রযুক্তি মিললেও কিছুদিন যেতেই অধিকাংশ ফোনেই প্রচুর সমস্যা দেখা দেয়। সেই ফোন মেরামত করতে গিয়ে প্রচুর ঝক্কি পোহাতে হয় ব্যবহারকারীদের। তবে জানেন কি ফোনের কিছু ছোটখাটো সমস্যা যা ঠিক করে নিতে পারেন আপনিই? আসুন জেনে নিই ঘরে বসে ফোন সারাই করার সময় কোন কোন বিষয়গুলো মাথায় রাখা দরকার।

[আরও পড়ুন: ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা এবং দুর্দান্ত ফিচার নিয়ে দেশের বাজারে এল স্যামসং Galaxy A70s]

বাড়িতে ফোন সারানোর বিকল্প উপায়

ফোনের বয়স বাড়তেই অধিকাংশ ক্ষেত্রেই ডিসপ্লে, চার্জিং ও স্পিকারের বিভিন্ন সমস্যা দেখা দেয়। অগত্যা মোবাইল নিয়ে ছুটতে হয় সার্ভিস সেন্টারে। কিন্তু কিছু ক্ষেত্রে বাড়িতে বসেও এই সব সমস্যার সমাধান সম্ভব। যদিও সদ্য বাজারে আসা ফোনগুলো বাড়িতে খোলা কঠিন, তবে ছোটখাটো কিছু সমস্যা রিপেয়ারিং টুলের সাহায্যে বাড়িতেই ঠিক করা সম্ভব। কারণ, অনেকক্ষেত্রেই চার্জিং পোর্টে ধুলো জমে যাওয়ায় চার্জ হতে সমস্যা হয়। আবার কখনও স্পিকারের একটি তার খুলে যাওয়ায় সাউন্ডে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই একটু বুদ্ধি খাটালেই এইসব সমস্যার সমাধান করতে পারেন আপনিও। এছাড়াও বেশ কয়েকটি ওয়েবসাইটের সাহায্যও নিতে পারেন। ওই সাইটগুলিতে স্মার্টফোন মেরামতের বিভিন্ন পদ্ধতিও শেখানো হয়।

যদিও ঘরোয়া উপায় কিছুক্ষেত্রে কাজে লাগলেও, সবথেকে ভাল সার্ভিস সেন্টার থেকেই ফোনের মেরামত করা। কারণ, ফোনের বড়সড় সমস্যা কখনোই বাড়িতে সারানো সম্ভব নয়। সেই সঙ্গে বাড়িতে ফোন খোলার চেষ্টা করলে ওয়ারেন্টি বাতিল করে দেয় কোম্পানি। সেক্ষেত্রে ভবিষ্যতে কোনও প্রয়োজনে সার্ভিস সেন্টারে গেলে বিনামূল্যে পরিষেবা মেলে না।

[আরও পড়ুন: FIFA 20 গেমে ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু-কাশ্মীর, ক্ষুব্ধ নেটিজেনরা]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং