১২ জ্যৈষ্ঠ  ১৪২৬  সোমবার ২৭ মে ২০১৯ 

Menu Logo নির্বাচন ‘১৯ দেশের রায় LIVE রাজ্যের ফলাফল LIVE বিধানসভা নির্বাচনের রায় মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকৃতির চোখ রাঙানির সঙ্গে লড়াই চালিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ঈশ্বরের আপন দেশ। একটু একটু করে স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছেন কেরলবাসী। বন্যাদুর্গতদের পাশে দাঁড়িয়েছে গোটা দেশ তথা বিশ্ব। দুনিয়ার বিভিন্ন প্রান্ত থেকে অর্থ ও ত্রাণ সাহায্য এসে পৌঁছেছে এখানে। বিপর্যস্ত কেরলের হাহাকার, হতাশার ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। ঘরছাড়া, জলমগ্ন মানুষের বিভিন্ন মুহূর্ত ক্যামেরা বন্দি হয়েছে। কিন্তু বিশ্বের বাইরে থেকে কেমন লাগছিল বন্যাবিধ্বস্ত কেরলকে? সেই ছবিই এবার প্রকাশ করল নাসা।

[নারী আধিপত্যের প্রতিবাদে নিজেদের ‘বিয়ের শ্রাদ্ধ’ করলেন ১৫০ পুরুষ]

বন্যার কবলে পড়ার আগে গত ফেব্রুয়ারি মাসে স্যাটেলাইটের মাধ্যমে কেরলে একটি ছবি তুলেছিল নাসা। যেখানে ভেমবনাদ লেক ছাড়া বাকি কেরল ছিল সবুজে ঢাকা। এরপর গত ২২ আগস্টের তোলা বন্যাবিধ্বস্ত কেরলের ছবি প্রকাশ করে ন্যাশনাল এরোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। পার্থক্যটা খোলা চোখেই ধরা পড়ছে। জলে ডুবেছে সুন্দর-সাজানো এই রাজ্য। সবুজ অংশ আর নেই বললেই চলে। আলাপ্পুজা, কোট্টায়াম, থিরুভালা সব জায়গার রংই গাঢ় নীল। ল্যান্ডস্যাট ৮ স্যাটেলাইটের অপারেশনাল ল্যান্ড ইমেজারের মাধ্যমে লেন্সবন্দি হয়েছে দু’টি ছবি। উল্লেখ্য, এর আগে একটি ভিডিও প্রকাশ করে কেরলের বন্যা পরিস্থিতি তুলে ধরেছিল নাসা। ১৩ থেকে ২০ আগস্ট পর্যন্ত জলমগ্ন কেরলের বিভিন্ন পরিস্থিতি ধরা পড়েছিল সেই ভিডিওতে। এবার প্রকাশ্যে এল ছবি।

[সর্বনাশ! ভারত থেকে ব্যবসা গোটাতে চলেছে হোয়াটসঅ্যাপ?]

ভয়াবহ বন্যা কেড়ে নিয়েছে চারশোরও বেশি মানুষের প্রাণ। লক্ষ লক্ষ মানুষ ঘরছাড়া। গত একশো বছরে প্রকৃতির এমন ভয়ংকর তাণ্ডবের সাক্ষী হয়নি কেরলবাসী। তবে এমন পরিস্থিতিতে গোটা দেশকে পাশে পেয়েছেন কেরলবাসী। তাই চলছে ঘুরে দাঁড়ানোর চেষ্টা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং