২ কার্তিক  ১৪২৬  রবিবার ২০ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চমকের পর চমক। যত দিন যাচ্ছে ততই আকর্ষণীয় হয়ে উঠছে হোয়াটসঅ্যাপ। তাই তো একগুচ্ছ মেসেজিং অ্যাপের মধ্যেও এখনও জনপ্রিয়তার শিখরে হোয়াটসঅ্যাপ। গত মে মাসেই সংস্থার তরফে জানানো হয়েছিল, গ্রুপ চ্যাটকে আরও আকর্ষণীয় করতে নতুন একটি ফিচার আনা হবে। মঙ্গলবার সেই ফিচারই চালু হয়ে গেল।

[বর্ষার মরশুমে গ্রাহকদের জন্য কল্পতরু রিলায়েন্স জিও, কী অফার দিচ্ছে সংস্থা?]

কোন ফিচারটি চালু হল মঙ্গলবার থেকে? এতদিন হোয়াটসঅ্যাপে ব্যক্তিগতভাবে একজনকে ভয়েস কল কিংবা ভিডিও কল করা যেত। কিন্তু এবার থেকে গ্রুপ চ্যাটেও মিলবে এই সুবিধা। অর্থাৎ একটি গ্রুপের বন্ধুদের একসঙ্গে ভয়েস কল এবং ভিডিও কল করা যাবে। আইওএস এবং অ্যান্ড্রোয়েড স্মার্টফোন থেকে মিলবে এই পরিষেবা। বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা দেড় বিলিয়ন ছাড়িয়েছে। এই আকাশ ছোঁয়া জনপ্রিয়তার কথা মাথায় রেখেই নতুন ফিচার আনল মেসেজিং অ্যাপটি। এখন গ্রুপে যে কোনও সময় যে কোনও জায়গা থেকে একসঙ্গে চারজনকে ভয়েস কল করা যাবে। এবার জেনে নিন কীভাবে কলটি করবেন? প্রথমে ওয়ান-অন-ওয়ান ভয়েস বা ভিডিও কল শুরু করুন। তারপরই উপরে ডানদিকে ‘অ্যাড পার্টিসিপেন্ট’ অপশনটি দেখাবে। সেখানে ক্লিক করলেই ইচ্ছে মতো চারজনকে ভয়েস বা ভিডিও কলের জন্য বেছে নিতে পারবেন। আলাদা আলাদা নেটওয়ার্কের মধ্যে থাকলেও এই পরিষেবা অনায়াসেই পাওয়া যাবে। একজন কল ডিসকানেক্ট করলে বাকি কলগুলিও কেটে যাবে।

২০১৪ সালে হোয়াটসঅ্যাপ ভয়েস কল এবং তার দু’বছর পর ভিডিও কল ফিচার চালু করেছিল। তবে এতদিন তা ওয়ান-অন-ওয়ানই হত। এবার সেই ফিচারটিই যোগ হল গ্রুপ চ্যাটে। এবার আরও মজাদার হয়ে উঠবে ডিজিটাল প্ল্যাটফর্মের ব্যবহার, এমনটাই আশা এই হোয়াটসঅ্যাপের।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং