BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বেআইনি লেনদেনের অভিযোগ, চিনা মোবাইল সংস্থা শাওমির ৫,৫০০ কোটি টাকা বাজেয়াপ্ত করল ED

Published by: Kishore Ghosh |    Posted: April 30, 2022 6:06 pm|    Updated: April 30, 2022 6:13 pm

Xiaomi's ₹ 5,551 Crore Assets Seized by ED Over Forex Violations | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেআইনি লেনদেনের অভিযোগ। এবার চিনা সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিল ইডি (ED)। চিনা মোবাইল প্রস্তুতকারী সংস্থা শাওমির (Xiaomi) ব্যাংক অ্যাকাউন্টের ৫, ৫০০ কোটি টাকা বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট। বৈদেশিক মুদ্রা বিনিময় আইন (Foreign Exchange Management Act, 1999) লঙ্ঘনের দায়ে এই ব্যবস্থা নিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

শনিবার শাওমি টেকনোলজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের (Xiaomi Technology India Private Limited) বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে ইডি। সংস্থাটি এদেশে এমআই (MI) ব্র্যান্ডের মোবাইল ফোন বিক্রি করে। তাদেরই একটি ব্যাংক অ্যাকাউন্টের ৫ হাজার ৫৫১ কোটি ২৭ লক্ষ টাকা বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জানা গিয়েছে, বেআইনি ভাবে টাকা সরানোর অভিযোগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই এই সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল ইডির গোয়েন্দারা।

[আরও পড়ুন: চার মাসের মধ্যেই দেশে চালু হতে পারে 5G পরিষেবা, জানালেন টেলিকম মন্ত্রী]

উল্লেখ্য, ২০১৪ সালে ভারতে ব্যবসা শুরু করে শাওমি। ২০১৫ সাল থেকে বিভিন্ন কারণে বিদেশে অর্থ পাঠানো শুরু করে তারা। জানা গিয়েছে, বিদেশের তিনটি সংস্থাকে ৫ হাজার ৫৫১ কোটি ২৭ লক্ষ টাকা পাঠানো হয়। রয়্যালটি হিসেবে ওই অর্থ পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। যাদেরকে টাকা পাঠানো হয়েছে, তার মধ্যে রয়েছে শাওমি গোষ্ঠীর নিজস্ব একটি সংস্থাও৷

ইডির দাবি, রয়্যালটির নামে এত বিপুল পরিমাণ অর্থ পাঠানো হয়েছিল সংস্থাটির চিনের প্রধান শাখার পরামর্শে। মার্কিন যে দুটি সংস্থাকে অর্থ পাঠানো হয়েছিল তাতে সুবিধা হয়েছিল ভারতের সংস্থাটির। এদিন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানিয়েছে, বিপুল পরিমাণ অর্থ প্রেরণ করা হলেও তার বিনিময়ে কোনও রকম পরিষেবা নেয়নি ভারতের সংস্থাটি। এছাড়াও সংস্থাটি ব্যাংকে এই বিষয়ে সঠিক তথ্য দেয়নি বলেও অভিযোগ এনেছে ইডি।

[আরও পড়ুন: ‘Swiggy কিনে নিন’, এলন মাস্কের কাছে এমন আবদার করে কটাক্ষের শিকার শুভমান]

প্রসঙ্গত, স্মার্টফোনের বাজারে ভারতের অন্যতম জনপ্রিয় ব্র্যান্ড শাওমি। আধুনিক প্রযুক্তির এই মোবাইল ফোন এ দেশের বাজারে আসার পর বহু সংস্থাকে পিছনে ফেলে দিয়েছে। সেই সংস্থাকে নিয়ে এমন অভিযোগ ওঠায় অবাক হচ্ছেন গ্রাহকরা। বেআইনি লেনদেনের মতো বড় অভিযোগ ওঠায় শাওমির বাজারে কোনও প্রভাব পড়ে কিনা, সেটাই এখন দেখার।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে