২ শ্রাবণ  ১৪২৬  বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
বিলেতে বিশ্বযুদ্ধ

২ শ্রাবণ  ১৪২৬  বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সঙ্গীর সঙ্গে একান্তে সময় কাটাতে কে না চায়? সেখানে থাকবে না কোনও তৃতীয় ব্যক্তির অযাচিত উপস্থিতি। একমাত্র দু’জনে মিলে, একসঙ্গে, ঘনিষ্ঠ হয়ে বরফের দেশে কফির কাপে চুমুক। এমন স্বপ্ন বোধহয় সকলেই দেখেন। আর তা যদি আইস ক্যাফেতে হয়, তাহলে তো পোয়াবারো। অনেকে বলতেই পারেন ভারতে বসে আইস ক্যাফের স্বপ্ন দেখা তো দিবা স্বপ্নেরই শামিল। কিন্তু জানেন কি ভারতেই এবার খুলেছে আইস ক্যাফে?

তবে এর জন্য আপনাকে যেতে হবে লাদাখ। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪ হাজার কিলোমিটার উপরে তৈরি হয়েছে ভারতের প্রথম আইস ক্যাফে। এখন এটি জনসাধারণের জন্যও খুলে দেওয়া হয়েছে। এই ক্যাফেতে যেমন ট্র্যাডিশনাল ন্যুডলস পাওয়া যায়, তেমনই পাওয়া যায় বিদেশি কফিও। মানে এখানে সাধারণ কফি থেকে আইরিশ ক্যাপুচিনো, সবই মিলবে। ক্যাফেটি পুরোটাই বরফ দিয়ে তৈরি। এমন বরফে মোড়া ক্যাফেটেরিয়ায় বসে ঠোঁটে কফি ছোঁয়ানোর অভিজ্ঞতা আপনার আগে হয়েছে কিনা সন্দেহ।

[ আরও পড়ুন: হাতে অল্প কয়েকদিনের ছুটি, শহরের কাছের এই গ্রামই হোক আপনার গন্তব্য ]

এই জায়গাটি কিছুটা কৃত্রিম, কিছুটা প্রাকৃতিক। শীতকালে জল জমিয়ে রাখা হয়। সেখান থেকে যে বরফ হয়, তা দিয়েই তৈরি করে এই আইস ক্যাফে। এছাড়া পাইপে করে জল ছেটানো হয় ক্যাফের ভিতরে। ঠান্ডায় তা জমে বরফ হয়। ফলে ভিতরেও বরফ থাকে। এই ঘটনা সারাবছরই ঘটে। এমনভাবেই এই ক্যাফের পরিকল্পনা করা হয়েছে যে মে মাসের গরমেও যেন এর বরফ সম্পূর্ণ না গলে। সোনম ওয়াংচুকের (বিখ্যাত ইঞ্জিনিয়ার) ডিজাইন অনুসরণ করেই এই ক্যাফে তৈরি হয়েছে।

ক্যাফের এক কর্মী জানিয়েছেন, পর্যটকদের কাছে এরই মধ্যে অন্যতম আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছে এই আইস ক্যাফে। লাদাখে যাঁরাই ঘুরতে আসছেন, একবার এই ক্যাফেতে আসতে চাইছেন। ব্যবসাও মন্দ হচ্ছে না। পর্যটকদের দৌলতে ভালই টাকা আসছে ক্যাফে মালিকের ঘরে।

[ আরও পড়ুন: রেলের বিশেষ প্যাকেজ, কম খরচেই ঘুরে আসুন নৈনিতাল ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং