১ আষাঢ়  ১৪২৬  রবিবার ১৬ জুন ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
বিলেতে বিশ্বযুদ্ধ

১ আষাঢ়  ১৪২৬  রবিবার ১৬ জুন ২০১৯ 

BREAKING NEWS

নীলগিরি পাহাড়ের গায়ে আছে ছোট্ট জনপদ। যেখানে আঁকাবাঁকা পাহাড় শ্রেণির মধ্যে রয়েছে জল রঙের অ্যালবাম। ঘুরে এসে লিখলেন প্রসূন চক্রবর্তী

নীলগিরি পাহাড়ের গায়ে ছোট জনপদ। অন্য অনেক গ্রামের থেকে অনেক আলাদা। দূরে আলপনার মতো আঁকা পাহাড়শ্রেণি। বাসস্ট্যান্ডটাই এখানে ম্যালের উপর। এর উচ্চতা প্রায় ১০৫০ মিটার। এই পাহাড়ি এলাকায় প্রাচীন উপজাতি কোটাদের বাস। কোটাদের বাসভূমির নাম কোটাগিরি।

ম্যালের পর চৌরাস্তা, পাহাড়ে বিনোদনের নয়া ঠিকানা ]

পায়ে হেঁটে কিংবা অটো করে সাইট সিয়িং-এর ব্যবস্থা কিন্তু নিজেদের করে নিতে হবে। উল্লেখযোগ্য দ্রষ্টব্য বলতে, কোদানাদ ভিউ পয়েন্ট। কোটাগিরি থেকে প্রায় ২০ কিমি দূরে এই ভিউ পয়েন্টটি। পথে যেতে যেতে অপূর্ব নৈসর্গিক শোভা নজরে পড়বে। এখানকার নীল আকাশ, একের পর এক চা-বাগানের উঁচু-নিচু উপত্যকা পেরিয়ে পথ চলে গিয়েছে ভিউ পয়েন্টে। নীলগিরির পাশ দিয়ে বয়ে চলেছে মোয়ার নদী। কোদানাদ ভিউ পয়েন্ট থেকে দেখে মুগ্ধ হয়ে যাবেন পূর্বঘাট ও পশ্চিমঘাট পর্বতমালার সঙ্গমক্ষেত্র। যেদিকে দেখবেন সেদিকেই নিসর্গের জলরঙের অ্যালবাম। ভিউ পয়েন্ট থেকে নিচে দেখে নিন পাহাড়িদের গ্রাম আর দূর পাহাড়ের গা থেকে নেমে আসা ঝরনা। নিজেই শিল্পী হয়ে মনের ক্যানভাসে সেই ছবি এঁকে নিন।

পাহাড়ের কোলে নিরালার খোঁজে পাড়ি জমান লালটিব্বায় ]

থাকবেন কোথায়

কোটাগিরিতে থাকার জায়গা রয়েছে অনেক। হোটেল ব্লু স্টার, কৃষ্ণা লজ, টপ হিল হোটেল, হোটেল নিউ হিল, হোটেল ম্যাজেস্টিক, হোটেল প্রিন্স প্যালেস, রামবিহার হোটেল, মডার্ন কাফে, হাইওয়ে টুরিস্ট বাংলো উল্লেখযোগ্য। টিটিডিসি-র ডর্মিটরির ব্যবস্থা আছে।

যাবেন কীভাবে

হাওড়া বা কলকাতা থেকে কোটাগিরি সরাসরি রেলপথ নেই। উটি থেকে যাওয়াই সহজতম পথ। উটি থেকে কোটাগিরির পথের দূরত্ব ২৯ কিমি। উটি থেকে ঘণ্টায় ঘণ্টায় বাস। হাওড়া থেকে উটি যাওয়ার পথনির্দেশ ‘কুন্নুর’ শীর্ষক লেখায় পথনির্দেশ পড়ে নিতে হবে।

[ বছর শেষে পাড়ি দিন ‘অন্য গ্রিসে’ ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং