২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

পর্যটক টানতে নয়া পদক্ষেপ, শিমলায় চালু কাচে মোড়া রেলের কোচ

Published by: Sulaya Singha |    Posted: November 12, 2018 9:07 pm|    Updated: November 12, 2018 9:07 pm

An Images

সুব্রত বিশ্বাস: কালকা থেকে শিমলা। অপূর্ব নৈসর্গিক দৃশ্য। পাকদণ্ডি দিয়ে এঁকে-বেঁকে সর্পিল গতির ট্রেনে বসে সে সৌন্দর্য যাতে উপভোগ করতে পারেন পর্যটকরা তার জন্য নয়া উদ্যোগ নিল রেল। ওই রুটে এবার ভিসটাডোম কোচ দিয়ে চালু হল ট্রেন।

রবিবার আনুষ্ঠানিকভাবে চলল এই কোচ লাগানো ট্রেনটি। রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, কালকা-শিমলা স্বর্গীয় অনুভূতির যাত্রা। যা ট্রেনে বসেই উপভোগ করা যায়। এজন্য এবার ওই ট্রেনে ভিসটাডোম কোচ লাগানো হল। যার ভিতর থেকে পর্যটকরা বাইরের প্রাকৃতিক সৌন্দর্যের সবটাই দেখতে পারবেন। কোচের একদিকের যাত্রীরা আগে অন্যদিকের সৌন্দর্য দেখতে পারতেন না। সেই অসুবিধার অবসান হল এবার। সম্পূর্ণ কাচের দেওয়াল। এমনকী ছাদও কাচের। ফলে ৩৬০ ডিগ্রি পর্যন্ত ঘুরেই দেখা যাবে প্রকৃতিকে। বরফে মোড়া শিমলাকে এই আরামদায়ক কোচে বসে এবার প্রাণভরে উপভোগ করতে পারবেন পর্যটকরা।

[শীতের ছুটিতে বেড়ানোর নতুন ঠিকানা মধুপুর, সাজছে হলিডে হোম]

শুধু তাই নয়, সব স্বাচ্ছন্দ্য থাকছে এই কোচে। গ্লাস রুফের সঙ্গে ব্যবহারের উপযোগী রিভলভিং সিট, বায়োভ্যাকুয়াম টয়লেট, ব্যবহার্য আধুনিক সরঞ্জাম, অটো স্লাইডিং ডোর, মালটিপিন টিভি স্ক্রিন। চেয়ারগুলি পুশব্যাক হওয়ায় অতি আরামদায়ক। এমনই আরও একটি ভিসটাডোম কোচ দেওয়া হল মুম্বই-গোয়া রুটের জনশতাব্দী এক্সপ্রেসে। যা পর্যটন মন্ত্রকের দায়িত্বে দেওয়া হয়। গত বছর বিশাখাপত্তনম-আরাকুভ্যালির মধ্যে একটি ভিসটাডোম কোচ দেওয়া হয়েছিল। সেই কোচের জনপ্রিয়তা এখন অনেকটাই বেড়েছে। আর তা অনুধাবন করেই দেশের বিভিন্ন পর্যটনস্থলগুলিতে চলাচলকারী সমস্ত ট্রেনের এমন কোচের ব্যবহারের উদ্যোগ নেয় রেল বোর্ড। এই শীতে শিমলা যাওয়ার পরিকল্পনা থাকলে ট্রেন জার্নি কিন্তু কোনওভাবেই মিস করবেন না।

[পাহাড় ভালবাসেন? রইল কলকাতার কাছাকাছি ৬টি গন্তব্যের সন্ধান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement