১৫ ফাল্গুন  ১৪২৬  শুক্রবার ২৮ ফেব্রুয়ারি ২০২০ 

কাশ্মীরে 2G ইন্টারনেট-ভয়েস কল পরিষেবা চালু, বহাল রইল সোশ্যাল মিডিয়া ব্যবহারে নিষেধাজ্ঞা

Published by: Paramita Paul |    Posted: January 18, 2020 4:42 pm|    Updated: January 18, 2020 4:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজি্টাল ডেস্ক: স্বাভাবিক হচ্ছে ভূস্বর্গ। কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরে পোস্ট পেডের পর প্রি-পেড মোবাইল ব্যবহারকারীরাও এসএমএস ও ভয়েস কল পরিষেবা পাবেন। বিভিন্ন এলাকায় চালু হবে ২জি ইন্টারনেট পরিষেবাও । তবে বহু এলাকায় এখনও মোবাইল ইন্টারনেট বন্ধ রাখা হচ্ছে। এমনকী  ভূস্বর্গে সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপর নিষেধাজ্ঞাও জারি রইল। শনিবার জম্মু ও কাশ্মীরের মুখ্য সচিব রহিত কৌশল জানিয়েছেন, “১০টি জেলায় পোস্ট পেড মোবাইলগুলিতে শর্তসাপেক্ষে ‘টুজি ইন্টারনেট পরিষেবা চালু করা হয়েছে। তবে শ্রীনগর, বুদগামের মতো বেশকিছু জেলায় এখনও মোবাইল ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে।” তবে ব্যাংকগুলিতে মিলবে ব্রডব্যান্ড পরিষেবা। গত অগস্ট মাসে জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে মোদি সরকার। তখন থেকেই সেখানে বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়। বন্ধ করে দেওয়া হয় মোবাইল-সহ ইন্টারনেট পরিষেবাও। কিছুদিন আগে উপত্যকার অধিকাংশ অঞ্চলে চালু করা হয় পোস্ট পেড মোবাইল পরিষেবা।

ইতিপূর্বে সুপ্রিম কোর্ট কাশ্মীরে নাগরিক পরিষেবা বন্ধ করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল। এক সপ্তাহের মধ্যে ইন্টারনেট পরিষেবা চালু করার ব্যপারটি খতিয়ে দেখার নির্দেশও দিয়েছিল।এরপর জানুয়ারির ১৫ তারিখ নাগাদ আংশিকভাবে ইন্টারনেট পরিষেবা পেতে  শুরু করেন উপত্যকাবাসী। জম্মু ও কাশ্মীর প্রশাসনের তরফে তিন পাতার একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, কাশ্মীরে আংশিকভাবে ফিরছে ব্রডব্যান্ড পরিষেবা। তবে, আপাতত পরিষেবা দেওয়া হবে কয়েকটি জায়গায়। ধীরে ধীরে গোটা উপত্যকা এর আওতায় আসবে।

[আরও পড়ুন : ‘সাভারকরকে ভারতরত্ন দেওয়ার বিরোধীদের আন্দামান জেলে পাঠানো হোক’, মন্তব্য সঞ্জয় রাউতের]

প্রশাসনের তরফে বিবৃতিতে বলা হয়, হাসপাতাল, ব্যাংক, সরকারি প্রতিষ্ঠান এবং যে সংস্থাগুলি সরকারি পরিষেবা দেয়, তাঁরা ব্রডব্যান্ড পরিষেবা পাবে। প্রাথমিকভাবে শ্রীনগর-সহ মধ্য কাশ্মীরে দেওয়া হবে ব্রডব্যান্ড পরিষেবা। ধীরে ধীরে উত্তর কাশ্মীরের বান্দিপোড়া, বারামুলা কুপওয়াড়া, ও দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা, কুলগাঁও এবং সোপিয়ানে স্বাভাবিক হবে ইন্টারনেট পরিষেবা। পর্যটন শিল্প পুনরূদ্ধারের লক্ষ্যে হোটেলগুলিতেও ব্রডব্যান্ড পরিষেবা চালু করা হচ্ছে। তবে, এই ব্রডব্যান্ড পরিষেবা ব্যবহার করা যাবে শুধুমাত্র একটি ঠিকানা থেকেই। এবং তাঁরা নির্দিষ্ট কিছু ওয়েবসাইটই দেখতে পাবেন। এবার প্রি পেড ব্যবহারকারীরাও সেই সুবিধা পেতে চলেছেন।

An Images
An Images
An Images An Images