ফাইল ছবি।
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনলাইনে খাবার অর্ডার করে অনেকেই তা বাতিল করেন। যার জেরে নষ্ট হয় খাবার। এই সমস্যা সমাধানের উদ্যোগ নিল ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটো। এবার আর নষ্ট হবে না ক্যানসেল করা খাবার। কিন্তু কীভাবে?
প্রযুক্তি যে আশীর্বাদ, তা প্রতিদিনের জীবনে বারবার প্রমাণিত। গভীর রাত হোক বা ভোর, দিনের যে কোনও সময় হাতে স্মার্টফোন থাকলেই মুহূর্তে হাতের সামনে হাজির হয়ে যায় পছন্দের খাবার। কিন্তু অনেক সময়ই খাবার তৈরি হয়ে যাওয়ার পর গ্রাহকরা অর্ডার ক্যানসেল করে দেন। এতদিন সেক্ষেত্রে খাবার নষ্ট হতো। সেই সমস্যা সমাধানে ‘ফুড রেসকিউ’ অপশন আনছে জোম্যাটো। এর মাধ্যে ক্যানসেল হওয়া খাবারের অপশন মুহূর্তে পৌঁছে যাবে আশেপাশের গ্রাহকদের কাছে। চাইলে এক ক্লিকেই তাঁরা অফারটি গ্রহণ করতে পারবেন। অর্থাৎ তৈরি করা খাবারটি প্রথম যে অর্ডার করেছিলেন তাঁর পরিবর্তে চলে যাবে অন্যজনের কাছে।
জানা গিয়েছে, এই পদ্ধতিতে কেউ অর্ডার করলে সরকারি ট্যাক্স ছাড়া তাঁর থেকে অতিরিক্ত অর্থ নেওয়া হবে না। যে গ্রাহক খাবারটি নেবেন তিনি অনলাইনে পেমেন্ট করলে তার সমস্ত তথ্য মূল বা প্রথম গ্রাহকের কাছে পৌঁছে যাবে। বিস্তারিত তথ্য পাবে রেস্তোরাঁও। এখানেই শেষ নয়, রেস্তোরাঁগুলো ও ডেলিভারি পার্টনারকে দেওয়া হবে ক্ষতিপূরণ। তবে আইসক্রিম, শেক-সহ কিছু পদের ক্ষেত্রে থাকবে না এই সুযোগ। এবিষয়ে সংস্থার সিইও দিপেন্দ্র গোয়েল বলেন, “বাতিলের নীতি কঠোর হওয়া সত্ত্বেও প্রতিদিন বহু অর্ডার বাতিল হয়। সেই কারণেই এই পদক্ষেপ।”
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Pratidin Prakashani Pvt. Ltd. All rights reserved.