১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

OMG! জলের তলায় টানা ৬দিন থেকে রেকর্ড ‌গড়লেন এই স্কুবা ডাইভার!

Published by: Abhisek Rakshit |    Posted: November 16, 2020 5:13 pm|    Updated: November 16, 2020 5:13 pm

‌Egyptian Scuba Diver Stays Under Water for 145 hours, Sets New World Record | Sangbad Pratidin‌‌

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ এক–দু’‌ঘণ্টা নয়। একটানা ১৪৫ ঘণ্টা ৩০ মিনিট। অর্থাৎ পুরো ছ’‌দিন জলের তলায় কাটালেন মিশরের (Egypt) এক স্কুবা ডাইভার (Scuba Diver)। হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আর এই কাজ করেই বিশ্বরেকর্ডও করে ফেললেন। সাদ্দাম আল–কিলানি ওই স্কুবা ডাইভারের এই কীর্তিতে হতবাক নেটদুনিয়াও। অনেকেই ইতিমধ্যে কুর্নিশ জানিয়েছেন সাদ্দামকে। আপাতত গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে তাঁর এই কীর্তির প্রামাণ্য ভিডিও, ছবি এবং নথি জমা দেওয়া হয়েছে। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের মান্যতা পেলেই রেকর্ড বুকে নাম উঠবে সাদ্দামের।

জানা গিয়েছে, গত ৫ নভেম্বর সমস্ত প্রস্তুতি সেরে লোহিত সাগরে (Red Sea) জলের তলায় নামেন সাদ্দাম। তারপর কেটে যায় টানা ১৪৫ ঘণ্টা ৩০ মিনিট। অর্থাৎ ৬ দিনেরও বেশি সময়। ১৫০ ঘণ্টা জলের তলায় থাকার লক্ষ্যমাত্রা থাকলেও স্বাস্থ্যের কথা ভেবে জল থেকে তুলে নেওয়া হয় সাদ্দামকে। তবে ততক্ষণে রেকর্ডটি নিজের পকেটে পুরে নিয়েছেন তিনি। ভাঙলেন ২০১৬ সালে সাইপ্রাসের (Cyprus) কেম কারাবের ১৪২ ঘণ্টা ৪৭ মিনিট জলের তলায় থাকার রেকর্ড। এছাড়া নিজের ব্যক্তিগতও রেকর্ডও ভাঙেন সাদ্দাম। এর আগে জলের তলায় ১২১ ঘণ্টা থাকার রেকর্ড গড়েছিলেন ইজিপ্টের এই স্কুবা ডাইভার।

[আরও পড়ুন: হ্যারি পটারের জাদু-ঝাঁটার কায়দায় তৈরি ‘ব্রুমস্টিক স্কুটার’, ভাইরাল দুই যুবকের কীর্তি]

সাদ্দামকে এই রেকর্ড গড়তে সাহায্য করেন বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি দল। এছাড়াও ছিলেন অন্যান্য স্কুবা ডাইভারও। আপাতত গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের মান্যতা পেতে সাদ্দামের এই কীর্তির প্রামাণ্য ভিডিও, ছবি এবং নথি জমা দেওয়া হয়েছে। এদিকে, তাঁর জলের নিচে থাকা অবস্থায় একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। অনেকেই প্রশংসা করেছেন সাদ্দামের এই কীর্তির। এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে বান্ধবী পিয়া লেগোরার সঙ্গে জলের তলায় বাগদান পর্ব সেরে শিরোনামে উঠে এসেছিলেন তিনি।

 

[আরও পড়ুন: ৫ বছরের খুদের ‘নিখুঁত’ স্যালুটের ভিডিওয় মজেছে নেটদুনিয়া, বিরল সম্মান দিল ITBP]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে