×

৪ চৈত্র  ১৪২৫  বুধবার ২০ মার্চ ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

শুভদীপ রায় নন্দী, শিলিগুড়ি: সময় দেড় বছর। লক্ষ্য, বাইকে চেপে বিশ্বের তেরো দেশে ঢুঁ মারা। নিছক ভ্রমণ নয়, বিশ্ববাসীকে বাঘ সংরক্ষণের বার্তা দিতেই কলকাতার বাঙালি দম্পতির এই অভিনব অভিযান। কলকাতার সল্টলেকের বাসিন্দা রথীন্দ্রনাথ দাস ও তাঁর স্ত্রী গীতাঞ্জলি দাস বনভূমি ও বন্যপ্রাণী সংরক্ষণের বার্তাও সারা বিশ্বে ছড়িয়ে দিতে চান। এর আগেও প্রকৃতি পাঠের বার্তা নিয়ে দেশ-বিদেশ পাড়ি দিয়েছেন রথীন্দ্রনাথবাবু। এবার তাঁর সঙ্গে সহযাত্রী ও সহকর্মী হিসেবে যোগ দিচ্ছেন স্ত্রী গীতাঞ্জলি।

সংরক্ষণের বার্তা নিয়ে গত ১৫ ফেব্রুয়ারি কলকাতা থেকে রওনা দেন এই দম্পতি। সোমবার দুপুর নাগাদ পৌঁছন শিলিগুড়িতে। শিলিগুড়িতে একটি হোটেলে রাত কাটিয়ে  ঙ্গলবার সকালে রওনা দেবেন বক্সার উদ্দেশ্যে। ভারত, নেপাল, ভুটান, বাংলাদেশ, চিন, ভিয়েতনাম, মায়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া, কম্বোডিয়া, লাওস হয়ে রাশিয়া পর্যন্ত যাবে ওই বাঙালি দম্পতি। ভ্রমণপথে ৪২টি ব্যাঘ্র সংরক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে যাওয়ার পাশাপাশি ৫০০টি স্কুলের পড়ুয়াকে প্রকৃতিপাঠ ও বন সংরক্ষণের বার্তা দেওয়ার লক্ষ্য রয়েছে তাঁদের। রথীন্দ্রবাবু জানান, সারা বিশ্ব থেকে ধীরে ধীরে বনাঞ্চল নষ্ট হতে চলেছে, ক্রমেই বিলুপ্ত হচ্ছে বন্যপ্রাণী। এর আগেও তিনি একাধিকবার দেশে ও বিদেশে একই বার্তা নিয়ে ভ্রমণ করেছেন। এবার সেই বার্তা আরও দূরদুরান্তে পৌঁছে দিতে চান। রথীন্দ্রনাথবাবুর স্ত্রী গীতাঞ্জলিদেবীর কথায়, “সারা বিশ্বে প্রকৃতি সংরক্ষণের বার্তা দিতে চাই আমরা। সেই লক্ষ্যেই বেরিয়েছি।”

মুর্শিদাবাদের বেলডাঙায় খুন ব্যবসায়ী, বাড়ির কাছে মিলল মৃতদেহ ]

জীবনের প্রথম দিকে বেসরকারি সংস্থায় কাজ করতেন রথীন্দ্রবাবু। তারপর ওয়াইল্ড লাইফ নিয়ে কাজ করা এক স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত হন। দেড় বছর বাদে সেই কাজ ছেড়ে রাজ্যের মধ্যেই বন সংরক্ষণের বার্তা নিয়ে ভ্রমণ শুরু করেন। এরপর বেশ কয়েকজন ও স্বেচ্ছাসেবী সংস্থার আর্থিক সহযোগিতায় নিজের ভ্রমণের পথ দীর্ঘায়িত করতে থাকেন। ২০১৬ সালে দেশের বিভিন্ন প্রান্তে ১৩৩ দিনে ২৭ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে সেই বার্তা পৌছে দেন। ২০১৭ সালে ফেসবুকের মাধ্যমে গীতাঞ্জলিদেবীর সঙ্গে পরিচয় ও বিয়ে হয়। বিয়ের পর ফের বাইকে চেপে বেরিয়ে পড়েন বন সংরক্ষণের বার্তা দিতে। ২০১৮ সালে তাঁর পথের সঙ্গী হন স্ত্রী গীতাঞ্জলিদেবী। ২৮ দিনে দেশের ১০টি রাজ্যে পরিবেশ ও বিশ্ব উষ্ণায়নের বার্তা ছড়িয়ে দেয় ওই দম্পতি। চতুর্থবার প্রায় আশি হাজার কিলোমিটার পথ পাড়ি দেওয়ার লক্ষ্য এই দম্পতির।

ছবি: কল্পনা সূত্রধর

বেপরোয়া লরির ধাক্কায় বাইক আরোহীর মৃত্যু, রণক্ষেত্র অশোকনগর ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং