Advertisement
Advertisement
Amphan

রাজ্যের আরজি খারিজ, আমফান দুর্নীতি মামলার অডিট করবে ক্যাগই, জানাল কলকাতা হাই কোর্ট

এ বিষয়ে রাজ্যকে আর সময় দেওয়া যাবে না বলেই জানাল কলকাতা হাই কোর্ট।

Amphan corruption investigated by CAG, ordered Calcutta HC ।Sangbad Pratidin
Published by: Sayani Sen
  • Posted:December 4, 2020 3:40 pm
  • Updated:December 4, 2020 3:41 pm

শুভঙ্কর বসু: আমফান (Amphan) দুর্নীতি মামলার অডিট করবে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলই। রাজ্য সরকারের আরজি খারিজ করে সিদ্ধান্ত জানাল কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। এ বিষয়ে রাজ্যকে আর সময় দেওয়া যাবে না বলেই জানাল আদালত।

মে মাসের শক্তিশালী ঘূর্ণিঝড় আমফানে ক্ষতিগ্রস্তদের সরকারি ক্ষতিপূরণ নিয়ে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছিল। তা নিয়ে বেশ বেকায়দায় পড়তে হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকারকে। পরে মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশে নতুন করে হিসেবনিকেশ, ক্ষতিগ্রস্তদের তালিকা নতুন করে তৈরি করে স্বচ্ছতার সঙ্গে কাজ হয় বলে দাবি করে রাজ্য সরকার। তবে এ নিয়ে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) দায়ের হয়েছিল মামলা। গত মঙ্গলবার সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি জানান, আমফান ক্ষতিপূরণের বণ্টন হওয়া অর্থ অডিটের ভার দেওয়া হল কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলকে (CAG)।

Advertisement

[আরও পড়ুন: নিয়োগপত্র থাকা সত্ত্বেও কাজে যোগে ‘বাধা’, বিক্ষোভে উত্তাল আলিপুর চিড়িয়াখানা]

আমফানে ক্ষতিগ্রস্তদের ত্রাণবণ্টন নিয়ে দুর্নীতি হয়েছে, এই মর্মে জুনের শেষদিকে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে দক্ষিণ ২৪ পরগনার কৃষক সংগঠন। মামলা করেন বিজেপি সাংসদ অর্জুন সিংও (Arjun Singh)। গত মঙ্গলবার সবকটি মামলার একত্রে শুনানি হয় প্রধান বিচারপতির বেঞ্চে। আমফানে ক্ষতিপূরণের জন্য রাজ্য সরকারের বরাদ্দ বাজেট ছিল ৬৩০০ কোটি টাকা। যার মধ্যে ২৫০০ কোটি টাকা দিয়েছিল কেন্দ্র। ক্ষতিগ্রস্তদের প্রত্যেকের প্রাপ্য ছিল ২০ হাজার টাকা করে। এই টাকা কীভাবে বণ্টন করা হয়েছে, তা বিস্তারিত দেওয়া ছিল ‘এগিয়ে বাংলা’র ওয়েবসাইটে। কিন্তু সেসব দেখে সন্তুষ্ট হয়নি আদালত। এছাড়া ডিজাস্টার ম্যানেজমেন্টের রিপোর্টেও অসন্তোষ ছিল বিচারপতিদের। এসবের জেরে CAG’কে দিয়ে অডিট করানোর নির্দেশ দেন প্রধান বিচারপতি। তবে তার বিরোধিতা করে রাজ্য সরকার। কিন্তু শুক্রবার রাজ্যের আরজি খারিজ করে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ।

Advertisement

[আরও পড়ুন: কুরুচিকর মন্তব্যের জেরে পরেশ পালকে আইনি নোটিস সাধন কন্যা শ্রেয়ার, মানহানির মামলার ভাবনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ