BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সারমেয়দের সামলাতে চাই ইঞ্জিনিয়ারিং ডিগ্রি! দিল্লি IIT’র বিজ্ঞপ্তিতে তুঙ্গে বিতর্ক

Published by: Paramita Paul |    Posted: September 7, 2020 8:21 pm|    Updated: September 7, 2020 8:21 pm

IIT-Delhi ad for dog handler post creates buzz on social media

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারমেয়দের সামলাতে প্রয়োজন বিটেক, বিএসসি, বিকম ডিগ্রি। থাকতে হবে নিজের গাড়িও। দিল্লি আইআইটির (Delhi IIT) ক্যাম্পাসে ঘুরে বেড়ানো সারমেয়দের সামলাতে কর্মী নিয়োগ করতে চাইছে ওই শিক্ষাপ্রতিষ্ঠান। আর সেই পদের জন্যই এই যোগ্যতা চাইতেই নেটিজেনদের রোষের মুখে পড়ে আইআইটি। এরপরই তড়িঘড়ি ব্যাখা দিয়ে বিষয়টি মেটানোর চেষ্টা করল তাঁরা।

IIT দিল্লির প্রকাশ করা বিজ্ঞপ্তিটি তিনটি বিশেষ বিষয় সকলের নজর কেড়েছে। প্রধান বিষয়টি হল, কর্মপ্রার্থীর যোগ্যতা। বিজ্ঞাপন অনুযায়ী প্রতিষ্ঠানের কুকুরদের (Dogs) সামলানোর জন্য একজন কর্মী দরকার। প্রতিষ্ঠানের সিকিউরিটি ডিপার্টমেন্টের অন্তর্গত এই পদটিতে চুক্তিভিত্তিতে কর্মী নিয়োগ করা হবে। প্রতি মাসে বেতন মিলবে ৪৫ হাজার টাকা। কর্মপ্রার্থীর যোগ্যতা হিসেবে বলা হয়েছে, বি.টেক (B.Tech), বিএসসি(B.Sc), বিকম (B.Com) অথবা এর সমকক্ষ কোনও ডিগ্রি থাকতেই হব। আবেদনকারীর নিজস্ব গাড়ি থাকাও বাধ্যমূলক। এই চাকরি পেতে বেশকিছু শর্তও আরোপ করা হয়। উল্লেখিত কাজের জন্য শুধু মাত্র ২১ থেকে ৩৫ বছর বয়সী ব্যক্তির আবেদনই গ্রাহ্য করবে আইআইটি। যা নিয়ে নেটদুনিয়ায় শোরগোল পড়ে যায়। তুমুল সমালোচনা করেন নেটিজেনরা। এরপরই তড়িঘড়ি বিবৃতি দিয়েছে আইআইটি দিল্লি।

[আরও পড়ুন : ‘ব্যবহার করতে পারছি না’, দামি মোবাইল ফেরত দিয়ে অকপট স্বীকারোক্তি চোরের]

বিবৃতি প্রকাশ করে আইআইটি দিল্লির তরফে জানানো হয়, ভুলবশত কুকুর নিয়ন্ত্রক পদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে অন্য এক বিজ্ঞাপনের অংশ ঢুকে পড়েছে। চুক্তিভিত্তিক ওই পদের জন্য ভেটেরিনারি সায়েন্সে স্নাতক ডিগ্রিধারীদের থেকে আবেদনপত্র চাওয়া হয়েছে। বিতর্কের জেরে আপাতত ওই নিয়োগ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠান। যথা সময়ে ওই পদের জন্য নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

[আরও পড়ুন : প্রিয় PUBG’র ‘মৃত্যু’তে শ্মশানযাত্রার আয়োজন একদল যুবকের, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে