৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শুঁড়ে বেজে ওঠে ‘সুর’, লক্ষ্মীর মাউথ অর্গানে মুগ্ধ নেটিজেনরাও

Published by: Utsab Roy Chowdhury |    Posted: January 21, 2019 11:32 am|    Updated: January 21, 2019 11:32 am

Jumbo who plays mouth organ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুঁড় দিয়েই বেজে ওঠে সপ্ত সুর। লক্ষ্মীর মাউথ অর্গানে খেলা করে হাজারও তাল, লয়। তামিলনাড়ুর কোয়েম্বাটুরের একটি মন্দিরে গেলেই দেখা যাচ্ছে এই দৃশ্য। লক্ষ্মী আসলে হাতি। আর তার মাউথ অর্গান বাজানোর ভিডিও সামনে আসার পরই তা ভাইরাল হয়ে গিয়েছে। ফুটবল খেলা, সার্কাস বা একাধিক কাজে নিজের মুনশিয়ানা দেখিয়েছে হাতি। দেখা গিয়েছে বলিউড থেকে দক্ষিণী ছবির বিভিন্ন ভূমিকায়। কিন্তু একটি হাতি কীভাবে মাউথ অর্গান বাজাচ্ছে, তা নিয়ে এবার শোরগোল পড়ে গিয়েছে নেট দুনিয়ায়।

[প্লাস্টিককে বিদায় জানিয়ে মাটির ভাঁড়ের প্রত্যাবর্তন রেলযাত্রায়]

সারা বছরের ক্লান্তি দূর করতে হাতিদের নিয়ে শিবিরের আয়োজন করা হয়। কোয়েম্বাটুরের থেক্কামপাত্তিতে চলছে এবারের শিবির। ৪৮ দিন ধরে ছুটির মরশুম চলবে। ভাল পথ্য দেওয়া হয়। ভাল করে স্নান করানো হয়। ২০০৩-এ জয়ললিতা সরকারের আমলে এই শিবির শুরু হয়েছিল। হাতিদের যত্ন নেওয়ার জন্য তৈরি হয় ক্যাম্প। শিবিরে আসেন অনেক পশুপ্রেমীও। এবার আকর্ষণের মূল কেন্দ্র – মাউথ অর্গান বাজানো লক্ষ্মী। তাঁকে দেখতেই শিবিরে ভিড় জমছে। 

[সহকর্মীর মার খেয়ে হাসপাতালে কংগ্রেস বিধায়ক, কর্ণাটকে তুঙ্গে নাটক]

২০১৬-এ প্রথম প্রচারের আলোয় আসে লক্ষ্মী। তামিলনাড়ুর থুথুকুড়ি জেলায় আসল বাড়ি। তিন বছর ধরে মাউথ অর্গান বাজাচ্ছে লক্ষ্মী। তার প্রতিভার কথা শুনে ক্যাম্পে লোকজন আসছে। একবারও নিরাশ করেনি সে। শুঁড়ের ভাঁজে মাউথ অর্গান নিয়ে শুরু হয় বাজানো। লক্ষ্মীর মাহুতের নাম বালান। তিনি বললেন, “লক্ষ্মী আমারই হাতি। ওকে মাউথ অর্গান শেখানো খুব কঠিন ছিল। প্রথম পাঁচবার মাউথ অর্গান ভেঙে ফেলেছিল। কী বলতাম, বুঝতে পারত না। এবার ও বুঝতে পারছে।  এখন টানা ১৫ মিনিট মাউথ অর্গান বাজাতে পারে লক্ষ্মী।”

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে