BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

উৎসবের মরশুমে চমক, সুরাটে তৈরি হল সোনায় মোড়া মিষ্টি

Published by: Paramita Paul |    Posted: October 31, 2020 2:05 pm|    Updated: November 1, 2020 11:06 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমে মিষ্টিমুখ হবে না, তা কি হয়! এই মরশুমে গ্রাহক টানতে সব দোকানই হরেক মিষ্টি (Sweet) আনছে। কারোর মিষ্টির স্বাদে রয়েছে অভিনবত্ব, তো কারোর আবার মিষ্টির গড়নে রয়েছে নতুনত্ব। কেউ কেউ অবশ্য ফিউশন মিষ্টি বানিয়েও চমক দিচ্ছেন। কিন্তু এই মরশুমে সবচেয়ে বড় চমক দিল গুজরাটের (Gujrat) এক মিষ্টি বিক্রেতা। তাঁর তৈরি মিষ্টির উপর রয়েছে সোনার প্রলেপ। সোনায় মোড়া এই মিষ্টির দামও আকাশ ছোঁয়া।

শারদ পূর্ণি্মায় গুজরাটে চাঁদিপদ্ম উৎসব হয়। এই উৎসবে সকলের মিষ্টি মুখ করাই রেওয়াজ। সে কথা মাথাই রেখেই সে রাজ্যের বিভিন্ন দোকানে তৈরি হয়েছে নিত্যনতুন মিষ্টিপদ। গুজরাটের মনকাড়া মিষ্টিগুলির মধ্যে অন্যতম হল ‘ঘাড়ি’ (Ghadi)। সোনার পাতে মুড়ে সেই ঘাড়িকেই এবার হাজির করল সুরাটের (Surat) এক মিষ্টি ব্যবসায়ী। সাধারণত, প্রতি কেজি ঘাড়়ির দাম হয় ৬৬০-৮২০ টাকা। কিন্তু সোনায় মোড়া এই ঘাড়ির প্রতি কেজির দাম রাখা হয়েছে ৯ হাজার টাকা।

[আরও পড়ুন : মূর্তি নয়, ‘কন্যাসম’ সারমেয়কেই লক্ষ্মীরূপে পুজো করলেন তরুণী]

মিষ্টির দোকানের মালিক রোহন সংবাদমাধ্যম এএনআইকে জানিয়েছেন, “এ বছর আমরা সোনার ঘাড়ি (Gold Ghadi) বাজারে এনেছি। এটা স্বাস্থ্যকর। আয়ুর্বেদে সোনাকে স্বাস্থ্যরক্ষার স্বার্থে ব্যবহার করা হয়। সে কথা মাথায় রেখে, মহামারী আবহে সোনায় মোড়া মিষ্টি আনা হয়েছে।” তবে এবছর চাহিদা অনেকটাই কম বলে জানিয়েছেন রোহন। তাঁর কথায়, “যতটা মনে করেছিলাম, তার চেয়ে চাহিদা অনেকটাই কমে রয়েছে। এবার করোনার জন্য বাজারটাই খারাপ। তাই অনেকেই এত টাকা দিয়ে এই মিষ্টি কিনতে চাইছে না।”

[আরও পড়ুন : মাত্র ৮৫ টাকায় কিনে ফেলতে পারবেন আস্ত একটি বাড়ি! কোথায় জানেন?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement