Advertisement
Advertisement
Personal Finance

প্রশ্ন যখন ডিজিটাল প্রাইভেসি নিয়ে, কতটা সচেতন ভারতীয় গ্রাহকরা?

এই মুহূর্তে দাঁড়িয়ে ডিজিটাল প্রাইভেসি রক্ষা খুবই গুরুত্বপূর্ণ।

Things to know about Digital Privacy

প্রতীকী ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:November 7, 2024 4:45 pm
  • Updated:November 7, 2024 4:45 pm  

পিডব্লিউসি ইন্ডিয়ার সাম্প্রতিক সমীক্ষা প্রতিবেদনের শিরোনাম, “ডিজিটাল প্রাইভেসির এই নতুন যুগের সঙ্গে তাল মিলিয়ে চলার জন‌্য জন্য ভারতের উপভোক্তা এবং ব্যবসাগুলো কতটা সচেতন এবং প্রস্তুত? ভারতের ডেটা প্রাইভেসি ল্যান্ডস্কেপের একটি সমীক্ষা”। এই শিরোনাম দেখেই বোঝা যায়, ফ্রি ডেটা শেয়ারিং এবং কয়েকটি সংস্থার তরফে এর সম্ভাব‌্য অপব‌্যবহার সম্পর্কে ভারতের নাগরিকরা কতটা সচেতন কিংবা এই বিষয়ে তাঁদের আদৌ কোনও উদ্বেগ আছে কি না, তার খোঁজ পেতেই এই সমীক্ষার আয়োজন।

তবে ফলাফল যাই হোক না কেন, এই মুহূর্তে দাঁড়িয়ে ডিজিটাল প্রাইভেসি রক্ষার যে সত্যিই প্রয়োজনীয়তা এ দেশে আছে, তা সম্পর্কে জনতাকে অবহিত করাই এই সাম্প্রতিক সমীক্ষাটির মূল লক্ষ‌্য। প্রথমেই জেনে নেওয়া যাক, সমীক্ষাটির ফল ঠিক কী বলছে? দেখা যাচ্ছে যে, দেশের মাত্র ১৬ শতাংশ মানুষ ডিপিডিপি অ‌্যাক্ট ২০২৩ (ডিজিটাল পারসোনাল ডেটা প্রোটেকশন অ‌্যাক্ট) সম্পর্কে অবহিত। অন্তত ৫৬ শতাংশ ভারতীয় গ্রাহক পার্সোনাল ডেটা নিরাপদে রাখার অধিকার নিয়ে অবহিত নন। আর ৬৯ শতাংশ গ্রাহক জানেন না, ডেটা ব‌্যবহারে তাঁদের তরফে পূর্ব সম্মতি দেওয়া থাকলেও পরে কীভাবে তা ফিরিয়ে নেওয়া যায়। আবার যখন কোনও নাবালক বা নাবালিকার পার্সোনাল ডেটা নিরাপদে রাখার অধিকারের বিষয়টি সামনে আসে, তখন এই নিয়ে কী করণীয়, তা জানেনই না অন্তত ৭২ শতাংশ মানুষ।

Advertisement

এতেই শেষ নয়। গ্রাহকদের অন্তত ৪২ শতাংশ নিশ্চিত নন যে তাঁরা আদৌ এমন কোনও সংস্থার পরিষেবা নিতে থাকবেন, যারা এর আগে ডেটা ব্রিচ করেছে। অন্তত ৪৪ শতাংশ ভারতীয় আবার ডেটা প্রোটেকশনের জন‌্য উচ্চ অর্থ ব‌্যয় করতেও প্রস্তুত। ডিপিডিপি অ‌্যাক্ট নিয়ে জনমানসে তেমন কোনও সচেতনতা না থাকলেও দেশের সংস্থাগুলোর মধ্যে অন্তত ৪২ শতাংশ, এই আইন মেনে চলে গ্রাহকদের স্বার্থের কথা মাথায় রেখে। শুধু তাই নয়। গ্রাহকদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির ক্ষেত্রে গোটা দেশেই উদ্যোগ নেওয়ার অভাব রয়েছে বলে সমীক্ষার ফল জানাচ্ছে।

প্রসঙ্গত, দেশের ২৪টি শহরের ১৮৬টি সংস্থার তথ‌্য এবং ৩,২৩৩ জন গ্রাহকদের সঙ্গে কথা বলে পিডব্লুউসি তাদের এই সমীক্ষার ফলাফল সামনে এসেছে। পরিসংখ‌্যান নিয়ে যাবতীয় তথ‌্য জানিয়েছেন পিডব্লুসি ইন্ডিয়ার রিস্ক কনসালটিং এবং লিডার অফ সাইবার সিকিউরিটি অ‌্যান্ড প্রাইভেসি-র পার্টনার শিবরাম কৃষ্ণন এবং পিডব্লুসি ইন্ডিয়ার বিজনেস অ‌্যান্ড টেকনোলজি রিস্ক-এর লিডার-পার্টনার অনির্বাণ সেনগুপ্ত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement