১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

থিমের হাওয়া ‘মুখার্জিদের পুজো’তেও, বাহুবলীজ্বরে কাবু কাজল-রানিরা

Published by: Bishakha Pal |    Posted: October 16, 2018 7:13 pm|    Updated: October 16, 2018 7:13 pm

Bahubali theme in Mukherjee Bari’s Pujo

তপন বকসি: বাণিজ্যনগরী মুম্বইয়ে দুর্গাপুজোর সংখ্যা কয়েকশো। তার মধ্যে উল্লেখযোগ্য গায়ক অভিজিতের পুজো। যার নাম ‘লোখন্ডওয়ালা দুর্গোৎসব’। আর আছে ‘নর্থ মুম্বই সর্বজনীন’। যে পুজোর সঙ্গে জড়িয়ে আছে মুখোপাধ্যায় পরিবারের নাম। অভিজিতের দুর্গাপুজো এবার ২৩ বছরে পড়ল। অভিজিত থিমে বিশ্বাসী নন। প্রতিবারের মতো এবারও মায়ের মূর্তিতে সেই সাবেক শিল্পের ছোঁয়া। শিল্প নির্দেশক হিসাবে এই পুজোতে যুক্ত থাকেন বিজন দাশগুপ্ত। এই পুজোর বিসর্জন হয় একাদশীতে।

‘নর্থ মুম্বই সর্বজনীন’-এর এবার ৭১তম বছর। শেষ কয়েক বছর এই পুজো জুহুর ‘টিউলিপ স্টার’ হোটেলে হয়ে আসছিল। এবার জায়গা বদল হয়েছে। ভিলে পার্লের পশ্চিমে ‘গোল্ডেন টোব্যাকো’-র সামনের মাঠে এই পুজো হচ্ছে। এবারের মণ্ডপ নির্মাণে রয়েছে বাহুবলী থিম। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে রয়েছে সোনু নিগম, শান, অলকা ইয়াগনিকের গান। প্রতিবছর এই পুজোতে কাজল, রানি মুখোপাধ্যায়দের অঞ্জলি দিতে, প্রসাদ বিতরণে দেখা যায়। এবারেও তার ব্যতিক্রম হবে না।

মঙ্গলদীপ নিবেদিত ‘সংবাদ প্রতিদিন পুজো পারফেক্ট ২০১৮’: সেরা ৫ পুজোর তালিকা ]

মুম্বইয়ের অন্য পুজোগুলির মধ্যে রয়েছে সান্তাক্রুজের ‘বঙ্গমৈত্রী ক্লাব’-এর পুজো। এবার এঁদেরও ৭১ বছর। ষষ্ঠীর দিন এই পুজো উদ্বোধন করেন খারের রামকৃষ্ণ মিশনের মহারাজ। এই পুজোর সভাপতি নির্যাস রায়চৌধুরী জানালেন, “এবার আমাদের থিম গ্রামীণ বাংলার পুজো। গ্রামীণ বাংলার লাল পাড়, সাদা শাড়ির আটপৌরে ঘরানার ভাবমূর্তিতে এবারের পুজো পরিকল্পনা করা হয়েছে।” বান্দ্রার ‘নতুনপল্লী’-র পুজো শুরু হয়েছিল ৪৬ বছর আগে। এই পুজোর সভাপতি লাকি মুখোপাধ্যায় ও সাধারণ সম্পাদক মণীশ বন্দ্যোপাধ্যায় বললেন, “প্রতিবারের মতো এবারেও আমরা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছি। প্রতি বছরেই অষ্টমীর দিন সন্ধিপুজোয় প্রাক্তন মিস ইউনিভার্স সুস্মিতা সেন আসেন। এবারেও আসবেন। এছাড়া ষষ্ঠীর দিন দুঃস্থ ছেলেমেয়েদের সাহায্য দেওয়া হচ্ছে।” বান্দ্রার এই পুজোয় যুক্ত ছিলেন শক্তি সামন্ত। এখনও যুক্ত আছেন বাসু চট্টোপাধ্যায়। নবি মু্ম্বইয়ের কালামবোলির ‘কালীমাতা সংস্থা, কালামবোলি’-র দুর্গাপুজোর এবার চতুর্থ বছর। সভাপতি অসীম সরকার বললেন, “আমাদের এই পুজোয় বাঙালিদের সঙ্গে উৎসবের আনন্দে মেতে ওঠেন অবাঙালিরাও। তাঁরাও ঢাকের তালে নাচেন। মূর্তি গড়েছেন শিল্পী রসরাজ পাল। দশমীতে বাউল গান গাইতে আসছেন মৈনাক পালাধি। দক্ষিণ মুম্বইয়ের গ্রান্ট্র রোডের পশ্চিমের ‘দুর্গাবাড়ি সমিতি’-র পুজো এবার ৮৯তম বছরে পড়ল। মুম্বইয়ের পুরনো পুজোগুলির অন্যতম এই পুজোয় চারদিন ধরেই চলবে সমিতির সদস্যদের সাংস্কৃতিক অনুষ্ঠান। প্যারেলের পূর্ব দিকে ‘দ্য বোম্বে সর্বজনীন’ এবার ৮৩ বছরে পড়ল। এই পুজো আর দাদারের শিবাজি পার্কের ‘বেঙ্গল ক্লাব’-এর পূজো একই বয়সি। দুই জায়গাতেই এবারেও অন্য বছরের মতো জমজমাট হবে বাঙালির শারদোৎসব।

এবার পুজোয় আপনিও দুর্গা কিংবা অসুর, জানেন কীভাবে? ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে