BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পুজোয় ঈশান কোণে ঈশানীর আরাধনায় ব্রতী বেলেঘাটা ৩৩ পল্লি

Published by: Subhamay Mandal |    Posted: October 7, 2018 2:01 pm|    Updated: October 7, 2018 2:01 pm

Puja 2018: Beleghata 33 Pally's pandal to depict geometrical ambiance

পুজো প্রায় এসেই গেল৷ পাড়ায় পাড়ায় পুজোর বাদ্যি বেজে গিয়েছে৷ সেরা পুজোর লড়াইয়ে এ বলে আমায় দেখ তো ও বলে আমায়৷ এমনই কিছু বাছাই করা সেরা পুজোর প্রস্তুতির সুলুকসন্ধান নিয়ে হাজির sangbadpratidin.in৷ আজ পড়ুন বেলেঘাটা ৩৩ পল্লির পুজো প্রস্তুতি৷

শুভময় মণ্ডল: যে কোনও শুভ কাজের সঠিক কোণ হল ঈশান কোণ। জ্যামিতিক পরিমাপের ভাষাতেও অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ঈশাণ কোণ। আর দেবীর আরেক নাম যখন ঈশানী তখন তাঁর অধিষ্ঠান তো ঈশান কোণে হবে তা বলাই বাহুল্য। এবার শহরের পুজোয় সেই ঈশান কোণে ঈশানীর আবাহন, যার সৃজনে প্রথিতযশা শিল্পী বিশ্বনাথ দে। উত্তর-পূর্ব কলকাতার বেলেঘাটা ৩৩ পল্লির এবছরের থিম, ‘ঈশান কোণে ঈশানী- খোঁজ এক সত্যের’। জ্যামিতিক পরিমাপে মণ্ডপসজ্জা করেছেন শিল্পী। ঈশান কোণে অধিষ্ঠিত দেবী দুর্গার আরাধনায় ব্রতী কলকাতার এই অন্যতম কুলীন এই পুজো।

[কাশফুলের মাঝে মায়ের আগমনি বার্তা, উৎসবের মেজাজ এই মণ্ডপে]

 

ঈশান কোণে যেমন দেবী অধিষ্ঠিতা, তেমনই মণ্ডপসজ্জায় জ্যামিতির উপকরণ ব্যবহার করেছেন শিল্পী। কম্পাস, স্কেল, পেনসিল, কাঁটা দিয়ে সাজানো হচ্ছে মণ্ডপ। শিল্পীর ভাষায়, ছোট বাচ্চাদের খুব ভাল লাগবে মণ্ডপে আসলে। বড়রাও এই সমস্ত উপকরণ দেখে শৈশবের নস্ট্যালজিয়ায় ফিরে যাবেন। ভিন্ন আঙ্গিকে মণ্ডপকে সাজিয়ে তুলেছেন শিল্পী। ঈশানীরূপী দেবী দুর্গার নাটমন্দিরেও জ্যামিতিক শিল্পকর্ম থাকছে। যা এক অন্য বৈশিষ্ট্য দিয়েছে গোটা মণ্ডপকে। শিল্পীর ভাবনায় থিমের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতিমা গড়েছেন শিল্পী অরুণ পাল। আরও একটি আকর্ষণ রয়েছে মণ্ডপের আবহ সংগীতে। সুরকার ইন্দ্রদীপ দাশগুপ্তের সুরে আবহ পুজোয় একটা আলাদা মাত্রা যোগ করবে নিঃসন্দেহে।

 

[মায়ার বাঁধন ঘিরে জীবনের একাকিত্ব-শূন্যতার কাহিনি ৯৫ পল্লির পুজোয়]

 

উদ্যোক্তা সুশান্ত সাহা জানিয়েছেন, দর্শনার্থীদের খুবই ভাল লাগবে মণ্ডপে এলে। তাঁদের ভাল লাগাতেই উদ্দেশ্য সফল বলছেন তিনি। গতবছর শিল্পী শিবশংকর দাসের ভাবনা ও সৃজনে মণ্ডপসজ্জা পুজোপ্রেমীদের ভূয়সী প্রশংসা কুড়িয়েছিল। এবার প্রত্যাশার পারদ তাই ঊর্ধ্বমুখী। শিল্পী বিশ্বনাথ দে-র ভাবনায় ঈশান কোণে ঈশানীর আবাহন কতটা দর্শনার্থীদের মনে ধরে সেটাই দেখার।

[পুজোয় অগ্নিতে শুদ্ধ হচ্ছে এস বি পার্ক সর্বজনীনের মণ্ডপ! ব্যাপারটা কী?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে