৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১১ নাকি ১২ আগস্ট, কবে রাখি বন্ধন? জেনে নিন শুভ তিথি

Published by: Biswadip Dey |    Posted: August 7, 2022 7:14 pm|    Updated: August 7, 2022 7:14 pm

Raksha Bandhan 2022: know shubh muhurt for Rakhi। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১১ ও ১২ আগস্ট শ্রাবণী পূর্ণিমা (Purnima)। ওই সময়ই পালিত হবে রাখি উৎসব (Raksha Bandhan 2022)। কিন্তু যেহেতু ওই দুই দিনই পূর্ণিমা, তাই স্বাভাবিক ভাবে সংশয় তৈরি হয়েছে। কোন দিনটি পালিত হবে রাখি উৎসব?

সংস্কৃত শব্দ রক্ষা বন্ধন থেকেই প্রচলিত হয়েছিল রাখি কথাটি। শব্দের মধ্যেই লুকিয়ে এর তাৎপর্য। রক্ষার বাঁধন। শ্রাবণ মাসের পূর্ণিমার দিন ভাই ও দাদাদের হাতে বিশ্বাসের সুতো বেঁধে মিষ্টিমুখ করে বোন ও দিদিরা। এবারও ওই তিথির জন্য অধীর অপেক্ষা শুরু করেছেন সকলে। আসুন জেনে নেওয়া যাক, ১১ না ১২ আগস্ট, ঠিক কবে ও কখন রাখি উৎসব পালিত হবে?

[আরও পড়ুন: ছত্তিশগড়ে বজ্রপাতের বলি ৫, বাজের আগুনে ঝলসে গেল ২৩টি ভেড়াও]

পঞ্চাঙ্গ তথা হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ১১ আগস্ট সকাল ১০টা ৩৮ মিনিটে শুরু হবে পূর্ণিমা। তা থাকবে ১২ আগস্ট সকাল ৭টা ৫ মিনিটে। যেহেতু দুই দিনই পূর্ণিমা, তাই প্রশ্ন উঠছে, কোন দিন রাখি পরানো শাস্ত্রমতে সঠিক হবে? পঞ্চাঙ্গ অনুসারে ১১ আগস্টই রাখি পালন করার কথা। কিন্তু ওইদিন ভদ্রা তিথি পড়ে যাওয়ায় অনেকে ১২ তারিখ রাখি পালন করবেন। প্রশ্ন উঠছে তাহলে কি ১১ আগস্ট রাখি পরানো যাবে না? বলা হচ্ছে, ওইদিন রাখি পরাতে গেলে ভদ্রা তিথির পরে পরানোই উচিত হবে।

পঞ্চাঙ্গ অনুসারে, ১১ আগস্ট ভদ্রা তিথি সকাল থেকে রাত ৮টা ৫১ মিনিট পর্যন্ত থাকবে। হিন্দুধর্মের নিয়ম হল, সূর্যাস্তের পরে শুভ কাজ নিষিদ্ধ, তাই ওই সময় রাখি পরানো যায় না। সুতরাং ভদ্রা তিথি ও সূর্যাস্তের পরের কথা ভেবে অনেকেই ১২ আগস্ট সকালটিকেই বেছে নিচ্ছেন রাখি পরানোর জন্য। যেহেতু ওইদিন সকাল ৭টা ৫ মিনিটেই পূর্ণিমা শেষ হয়ে যাচ্ছে, তাই আপনি যদি ওইদিন রাখি পরানোই মনস্থ করেন, তবে তা ওই সময়ের মধ্য়েই সম্পন্ন করতে হবে। উল্লেখ্য, রাজ্য সরকার ১১ আগস্ট রাখির জন্য ছুটি ঘোষণা করেছে।

[আরও পড়ুন: স্বেচ্ছায় সঙ্গমের পর অন্তঃসত্ত্বা হলে গর্ভপাতের অনুমতি পাওয়া উচিত অবিবাহিতদেরও: সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে